""
Friday, October 7, 2022
Homeজীবনচর্যাVegan Restaurant: আপনি কি ভেগান? চিন্তা করবেন না আপনার জন্যও রয়েছে স্পেশ্যাল...

Latest Posts

Vegan Restaurant: আপনি কি ভেগান? চিন্তা করবেন না আপনার জন্যও রয়েছে স্পেশ্যাল রেস্তোরাঁ

- Advertisement -

Vegan Restaurant in Kolkata City
নিউজ ডেস্ক, কলকাতা: এখন ভেগান হওয়ার কথা বলে থাকেন। ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি যেমন ভেগান। তো কলকাতায় যারা ভেগান আছেন তাঁরা কীভাবে রেস্তোরাঁয় গিয়ে খাবেন? আছে তো।

চলে যান ‘উবুন্তু ইটস’-এ। কলকাতার প্রথম ও একমাত্র ভেগান ক্যাফে তাও দক্ষিণ কলকাতাতেই! সাউথ সিটি মলের কাছেই এই ক্যাফে। চলে গেলাম ওখানে আমার বান্ধবীকে নিয়ে। একটি ছোট ছিমছাম ক্যাফে। পরিবেশ দূষণ যাতে না হয় তাই ক্যাফেটি শীততাপ নিয়ন্ত্রিত নয়। বসার জায়গাটি হলুদ ট্যাক্সির সিট দিয়ে বানানো। সমস্ত কাঠের আসবাবপত্র গুলো কোনোটি জাহাজের কন্টেনার, আবার কিছু জিনিস অব্যবহৃত আসবাবপত্র থেকে বানানো। মানে আলাদা করে গাছ কাটতে হয়নি এই জিনিস গুলো বানাতে। একটি পুরোনো ফ্রিজকে লাইব্রেরি হিসেবে বানানো হয়েছে। যে কেউ যে কোনো বই নিয়ে পড়তে পারেন, চাইলে বাড়িও নিয়ে যেতে পারেন আবার বই জমা ও করতে পারেন।

- Advertisement -

Vegan Restaurant

খাবারের কথায় আসা যাক। ভেগান মানে কোনো পশুর মাংস বা পশু থেকে পাওয়া কোনো কিছুই (যেমন দুধ) ব্যবহার করা যাবে না। কিন্তু অদ্ভুত ভাবে সব খাবারের নামগুলো কিন্তু আমিষ খাবারের নামেই। যেমন ফিস ফ্রাই, লুচি কষা মাংস, মাটন বিরিয়ানি প্রভৃতি। চমক বটে , কিন্তু ক্যাফের মালিক আস্বস্ত করছেন যে সব পদই ভেগান।

মিলবে এই পদগুলি।
ভেগান ফিস ফ্রাই (এক পিস)- ২২৫
ভেগান গোল্ডেন ফ্রাইড প্রণ (৬ পিস) – ৩৫০
লেমন আইসড টি – ১২৫
লুচি আর কষা মাংস – ৫ পিস লুচি (১২০), কষা মাংস (২৫০)
ভেগান মাটন বিরিয়ানি – ৩৫০
ব্রাউনি এবং আইসক্রিম – ব্রাউনি (২০০), ভ্যানিলা আইসক্রিম (১০০)

খাবারের দাম অনেকটা বেশি লাগতে পারে। হয়তো কলকাতার একমাত্ৰ ভেগান ক্যাফে বলেই, বা হয়তো যেই সমস্ত জিনিস দিয়ে খাবার গুলো বানানো হয় সেগুলো অনেকটা বেশি দামি। তা যাই হোক না কেন, ভেগান ফিস ফ্রাই অনেকটা আমাদের মাছের ফিস ফ্রাইয়ের মত খেতে। ভেগান বিরিয়ানিও কলকাতার বিরিয়ানির মতোই খেতে শুধু মাটন এর জায়গায় যেটি দিয়েছিলেন সেটা মাটন এর মতো খেতে নয়।

আপনি ভেগান হোন কিংবা আমিষাশী হোন, আমাদের প্রকৃতির কথা কিন্তু সকলকেই ভাবতে হবে। সেটাই এর ইউএসপি।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss