""
Sunday, October 2, 2022
HomeBangladesh Liberation WarBangladesh 50: হাতে হাত রেখে চলার পাঁচ দশকের বাংলা নামে দেশ

Latest Posts

Bangladesh 50: হাতে হাত রেখে চলার পাঁচ দশকের বাংলা নামে দেশ

- Advertisement -

50 years of Bangladesh Liberation War
প্রসেনজিৎ চৌধুরী: খেজুর গুড়ের সুবাস মাখা শীতল অঘ্রাণের ভোর আসার কথা ছিল দিনপঞ্জিকা মেনে। তবে সেবার আসেনি। সেবার মানে পঞ্চাশ বছর আগের কথা। সেবার শীত এসেছিল পচা লাসের গন্ধ নিয়ে। মৃতদেহের স্তূপের উপর দিয়ে, বুলেট বিদ্ধ সদ্য ঠাণ্ডা হয়ে যাওয়া বহু মানুষের গা ছুঁয়ে-পদ্মা, করতোয়া, কর্ণফুলী, ধানসিঁড়ি তীরে ওই বাংলায়।

অগ্রহায়ণ-ডিসেম্বর, বিশ্ব ইতিহাসের রক্তাক্ত সালতামামিতে এই মাস আসলে বিজয়ের। বিশ্বে প্রতিষ্ঠিত হওয়া বাংলা নামে এক দেশ-বাংলাদেশ। বাঙালি জাতিসত্তার ভিত্তিতে এই দেশের জন্মের রক্তাক্ত মুহূর্ত পেরিয়ে আসার পাঁচটি দশক বহু ঘটনার ঘাত প্রতিঘাতে মিশে আছে।

- Advertisement -

আগামী ১৬ ডিসেম্বর বাংলাদেশ পালন করবে তাদের স্বাধীনতার লড়াইয়ের চূডাম্ত বিজয়ের সুবর্ণজয়ন্তী, জয়ের ৫০ বছর। এ যেন ঘোষিত স্বাধীনতার দিন ২৬ মার্চের থেকেও বেশি আলোচিত।

আগামী ১৬ ডিসেম্বর ভারত পালন করবে পাকিস্তানের সঙ্গে ভয়াবহ সংঘর্ষের পর বিজয় দিবসের ৫০ বছর।

আগামী ১৬ ডিসেম্বর পাকিস্তান দ্বিখণ্ডিত হওয়ার ৫০ বছর। পূর্ব পাকিস্তান নাম অবলুপ্তির পঞ্চাশ বছর।

ভারত ভাগ। পাকিস্তান তৈরি। পাকিস্তান ভাগ। বাংলাদেশ তৈরি- নতুন করে চিহ্নিত হওয়া পূর্ব বাংলার সুবর্ণজয়ন্তীতে মিশে আছে আরও দুটি ঐতিহাসিক ঘটনা-

১.বিশ্বে সর্বপ্রথম বাংলাদেশকে কূটনৈতিক স্বীকৃতিদানের ক্ষেত্রে ভুটান সরকার ও বাংলাদেশ সরকারের কূটনৈতিক সম্পর্কের উষ্ণতাপূর্ণ পঞ্চাশ বছর।
২. একইভাবে ভারতের সঙ্গে সম্পর্কেরও পাঁচ দশক।

চলতি ডিসেম্বর পালিত হবে এই প্রেক্ষিতে। ১৯৭১-২০২১ এই পাঁচ দশকের ঘটনাবহুল বাংলাদেশ বহু চর্চিত-সমালোচিত-প্রশংসিত। সরকার উত্থান-পতন, রাষ্ট্রক্ষমতা দখলে পরপর সেনা অভ্যুত্থান, গণঅভ্যুত্থানে সেনার বুক কেঁপে যাওয়া সবই হয়েছে প্রতিবেশি দেশে।

মধ্যরাত পেরিয়ে বুড়িগঙ্গার ধারে ঢাকার সদরঘাটে দুলতে থাকা স্টিমারগুলো যেন বাংলাদেশের প্রাণের স্বাক্ষী। ডিসেম্বর শুরুর বিজয় মাসে, তাদের যাত্রা শুরু পরবর্তী গন্তব্যে। হাতে হাত রেখে চলার পাঁচ দশকের রোমাঞ্চ কথায় মিশে আছে গণঅভ্যুত্থান, রাষ্ট্রক্ষমতা দখল, রাষ্ট্র নায়কদের খুন, সামরিক অভ্যুত্থান, জনতার গর্জনে সেনাবাহিনীর বুকে কাঁপন, গণতন্ত্র বনাম বিরোধী শক্তির সংঘর্ষ, ধর্মীয় মৌলবাদের হাতে যুক্তিবাদীদের রক্তাক্ত দেহ পড়ে থাকা, ধর্মনিরপেক্ষতাকে ভাঙার খেলা ও তার প্রতিবাদে লক্ষ মানুষের সাড়া॥ বাংলাদেশ-এমনই।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss