5.7 C
London
Saturday, December 3, 2022
HomeঅফবিটClimate Change: দ্বিগুণ হচ্ছে দৈনিক ৫০ ডিগ্রি পারদের দিন সংখ্যা

Latest Posts

Climate Change: দ্বিগুণ হচ্ছে দৈনিক ৫০ ডিগ্রি পারদের দিন সংখ্যা

- Advertisement -

বিশেষ প্রতিবেদন: জলবায়ু পরিবর্তন (Climate Change) হচ্ছে। এর সঙ্গে বাড়ছে বিশ্বের তাপমাত্রা। কোথাও জ্বলছে বনভূমি, কোথাও গলছে বরফ, বাড়ছে জলস্তর। এর মাঝেই এল এক নতুন তথ্য, যা ভয়ঙ্কর। বাড়ছে ৫০ ডিগ্রি তাপমাত্রার দিন সংখ্যা।

আবহাওয়াবিদরা বলছেন , ১৯৮০- এর দশকের পর থেকে প্রতি দশকে দৈনিক তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস পৌঁছানোর সংখ্যা দ্বিগুণ হচ্ছে। বহু নতুন স্থানেও তাপমাত্রা অস্বাভাবিক হারে বাড়ছে। স্বাভাবিকভাবেই তা প্রভাব ফেলছে মানুষের স্বাস্থ্যের উপর।

- Advertisement -

বিশ্লেষণ অনুযায়ী, ১৯৮০ থেকে ২০০৯ পর্যন্ত এই ২৯ বছরে প্রতিবছর গড়ে তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস পৌঁছেছে ১৪ দিন করে। ২০১০ থেকে ২০১৯ সাল পর্যন্ত এ সংখ্যাটা ছিল ২৬ দিন।

global disaster ekolkata Climate Change

সাধারণত ৫০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা পৌঁছায় মধ্যপ্রাচ্য ও আরব উপসাগরীয় দেশগুলিতে। ঘটনা হল, বিগত কয়েক বছরে এমন এমন দেশে তাপমাত্রা পঞ্চাশ ছুঁই ছুঁই হয়ে গিয়েছে যা ভাবনাতীত। সম্প্রতি যেমন ইতালিতে তাপমাত্রা রেকর্ড ৪৮.৮ ডিগ্রিতে পৌঁছে গিয়েছিল এবং কানাডায় তাপমাত্রা পৌঁছে গিয়েছিল সর্বোচ্চ ৪৯.৬ ডিগ্রি সেলসিয়াসে। এগুলি ওই দেশগুলির নিরিখে রেকর্ড তাপমাত্রা ছিল। যে দেশে ঠান্ডায় নায়গ্রার মতো জলপ্রপাতের জল বরফ হয়ে গিয়ে স্তব্ধ হয়ে যায় সেখানে এত গরম ধারনার বাইরে।

বিশ্লেষণে দেখা গিয়েছে, দীর্ঘমেয়াদি তাপমাত্রার হিসাব তুলনা করলে ১৯৮০ থেকে ২০০৯ এই সময়কালে সর্বোচ্চ তাপমাত্রা বেড়েছে ০.৫ ডিগ্রি সেলসিয়াস। পূর্ব ইউরোপ, আফ্রিকার দক্ষিণাংশ ও ব্রাজিলে তাপমাত্রা বেড়েছে আরও বেশি। ব্রাজিলে সবোর্চ্চ ১ ডিগ্রির চেয়ে বেশি বেড়েছে তাপমাত্রা। আফ্রিকাতেও দেখা গিয়েছে একই চিত্র। আর্কটিক ও মধ্যপ্রাচ্যে ২ ডিগ্রির বেশি তাপমাত্রা বেড়েছে বলে জানা গিয়েছে।

<

p style=”text-align: justify;”>গত নভেম্বরে গ্লাসগোতে হবে ইউনাইটেড নেসশনসের সম্মেলন। সেখানে তাপমাত্রার বৃদ্ধি নিয়ে গুরুতর আলোচনার কথা আগে থেকেই জানিয়েছেন বিজ্ঞানীরা।এই প্রসঙ্গে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ক্লাইমেট চেঞ্জ ইনস্টিটিউটের সহকারী পরিচালক ফ্রিডারিক অটো বলেছেন, “জীবাশ্ম জ্বালানি পোড়ানোর জন্য এই তাপমাত্রার বৃদ্ধি ১০০ শতাংশ পর্যন্ত হতে পারে। জলবায়ুর পরিবর্তন যেভাবে বাড়ছে তাতে অতিরিক্ত তাপমাত্রা মানুষ ও প্রকৃতির জন্য মৃত্যুর কারণ হতে পারে। একই সঙ্গে বাড়ি, রাস্তা ও বৈদ্যুতিক শক্তির জন্য বড় ধরনের সমস্যার কারণ হতে পারে।”

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss