""
Friday, October 7, 2022
HomeঅফবিটPakistan: ভীষণাকার কালী মূর্তি নিয়মিত পুজো করেন পাকিস্তানিরা

Latest Posts

Pakistan: ভীষণাকার কালী মূর্তি নিয়মিত পুজো করেন পাকিস্তানিরা

মন্দির প্রাক ইসলামিক যুগে তৈরি

- Advertisement -

News Desk: এক ভীষণদর্শনা কালী মূর্তির পুজো নিয়মিত হয় ইসলামিক প্রজাতন্ত্র পাকিস্তানে। যদিও দেশটির সংখ্যালঘুরা বারবার আক্রান্ত হন বলেই অভিযোগ।

পাকিস্তান তৈরির পর ভৌগোলিক কারণে বালোচিস্তান পড়েছে সে দেশে। একটি অংশ পড়েছে প্রতিবেশি ইরানে। বালোচিস্তানের কালাত এলাকা। স্থানীয় নবাবদের বিশেষ প্রভাব ছিল একসময়। বালোচ প্রদেশের বাসিন্দারা ব্রিটিশ বিরোধী মনোভাবের। তাৎপর্যপূর্ণ, তারা পাকিস্তানের শাসনও মানতে চাননা। ফলে ১৯৪৭ সালে পাকিস্তান তৈরির পর থেকে বালোচিস্তান বারবার বিদ্রোহ করেছে। রক্তাক্ত পরিস্থিতি তৈরি হয়েছে। সেই বালোচ প্রদেশে প্রশাসনিক কড়া নিয়ম জারি থাকে সবসময়।

- Advertisement -

এমনই বালোচ প্রদেশে রয়েছে পাক সংখ্যালঘু হিন্দুদের অন্যতম কালাত কালী মন্দির।পাক বালোচ প্রদেশের অন্যতম দর্শনীয় স্থান এই মন্দির।

Femous kalat kali temple of pakistan

কালাতের নবাবদের বদান্যতায় দীর্ঘ সময় এই কালী মন্দিরের রক্ষণাবেক্ষণ হয়েছে। পরবর্তী সময়ে পাকিস্তান তৈরির পর এই মন্দিরের রক্ষণাবেক্ষণ করে বালোচিস্তান প্রদেশ সরকার।

<

p style=”text-align: justify;”>পাকিস্তান পুরাতাত্ত্বিক বিভাগের দাবি, কালাতের কালী মন্দির প্রাক ইসলামিক যুগে তৈরি। পরবর্তী সময়ে এই মন্দিরের গঠনে কিছু পরিবর্তন এসেছে। মন্দিরের ভিতরে কালীমূর্তি বিশেষভাবে রক্ষণাবেক্ষণ করা হয়। পাকিস্তানের বহু সংখ্যালঘুরা এই মন্দির দর্শনে আসেন। বিশেষত সিন্ধ প্রদেশ থেকে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss