""
Sunday, October 2, 2022
HomeঅফবিটIIT Kanpur: চার কেজির হেলিকপ্টারই ভারতীয় সেনাকে দেবে শত্রুদের খোঁজ

Latest Posts

IIT Kanpur: চার কেজির হেলিকপ্টারই ভারতীয় সেনাকে দেবে শত্রুদের খোঁজ

এই হেলিকপ্টারটি ভারতীয় সেনাবাহিনীর কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে

- Advertisement -

News Desk, New Delhi: মাত্র চার কেজির হেলিকপ্টার, তা দিয়েই শত্রুদের খুঁজে বার করতে পারবে ভারতীয় সেনা। এমন এক যন্ত্র বানিয়েছে আইআইটি কানপুর।

আমরা সবাই জানি, আইআইটি কানপুর সবসময়ই নতুন কিছু করার, ভিন্ন কিছু এবং অনন্য কিছু করার ক্ষেত্রে এগিয়ে আছে রয়েছে। সেখানকার ছাত্ররা দেশের অন্য পড়ুয়াদের থেকে সব সময়েই এক ধাপ এগিয়ে থাকে। জানা গিয়েছে, আইআইএটি কানপুরের ছাত্ররা সম্প্রতি আরও একটি নতুন জিনিস তৈরি করেছেন যা তাক লাগিয়ে দিয়েছে।

- Advertisement -

তারা এমন একটি হেলিকপ্টার তৈরি করেছে, যার সাহায্যে সেনাবাহিনীর যেকোনো কঠিন মিশন সহজেই সম্পন্ন করা যায়। বিশেষ বিষয় হল এই হেলিকপ্টারটি ভারতীয় সেনাবাহিনীর কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে।
দাবি করা হয়েছে যে, লুকানো শত্রুদের খুঁজে বের করার পাশাপাশি, এই হেলিকপ্টারটি আরও অনেক উপায়ে ব্যবহার করা যেতে পারে, যেমন এটি মেডিকেল কিট এবং কঠিন সময়ে প্রয়োজনে উদ্ধারের জন্যও ব্যবহার করা যেতে পারে।

এই হেলিকপ্টারটির সবচেয়ে বড় এবং বিশেষ বিষয় হল এর ওজন মাত্র ৪ কেজি। তথ্য অনুসারে, এটি আইআইটি-এর অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং বিভাগের সিনিয়র বিজ্ঞানী অধ্যাপক অভিষেকের তত্ত্বাবধানে তৈরি করা হয়েছে।

টি লক্ষণীয় যে আইআইটি কানপুরের স্টার্টআপ ইন্ডোরএয়ার হেলিকপ্টারটি বেঙ্গালুরুতে অনুষ্ঠিত হতে যাওয়া এশিয়ার বৃহত্তম শো অ্যারো ইন্ডিয়া ২০২১-এ আকর্ষণের কেন্দ্রবিন্দু হবে। আইআইটি কানপুর নিজেই টুইটারে জানিয়েছে এই তথ্য।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss