""
Tuesday, September 27, 2022
Homeঅফবিটসব জিনিসের সঙ্গে আটকে যায়, নিজের টিউবে আটকায় না সুপার গ্লু, জেনে...

Latest Posts

সব জিনিসের সঙ্গে আটকে যায়, নিজের টিউবে আটকায় না সুপার গ্লু, জেনে নিন কারণ

‘সায়ানোঅ্যাক্রিলেট’ নামের এক রাসায়নিক তরল থাকার কারণেই গ্লু এই অবিশ্বাস্য শক্তি

- Advertisement -

News Desk, Kolkata: মাত্র এক বর্গইঞ্চি জায়গায় সুপার গ্লুর ঠুনকো প্রলেপ এক টনের বেশি ওজন ধরে রাখতে পারে। ‘সায়ানোঅ্যাক্রিলেট’ নামের এক রাসায়নিক তরল থাকার কারণেই গ্লু এই অবিশ্বাস্য শক্তি অর্জন করতে পেরেছে। এটি জল ছাড়া কোনও কিছু জোড়া লাগাতে পারে না।

টিউবের ভেতর বায়ু ও জলশূন্য অবস্থায় একে ঢুকিয়ে ভালোভাবে মুখ আটকে দেওয়া হয়। তাই জলের অনুপস্থিতিতে গ্লু টিউবের ভেতরের গায়ের সঙ্গে জোড়া লাগতে পারে না। কিন্তু টিউব থেকে বের হলেই শুরু হয় তার তেলেসমাতি। বাইরের বাতাসের মধ্যে থাকা জলীয়বাষ্পের সঙ্গে মিশে নিজ অ্যাকশন শুরু করে দেয় দ্রুত। হালকা প্রলেপ বেশি কার্যকর, কারণ সামান্য জলীয়বাষ্প লাগে, কাজ হয় চটপট। একটু ফুঁ দিলে আরও তাড়াতাড়ি কাজ হয়। সামান্য আঠা বের করেই টিউবের মুখটা খুব দ্রুত বন্ধ করে দিলে ভেতরে বাতাস ঢুকতে পারে না। ফলে, সে টিউবের ভেতরের গায়ে জোড়া লাগে না। কিন্তু সাধারণ আঠার কার্যক্রমটা ভিন্ন। ওর মধ্যে জলথাকে বলে সে কৌটা বা টিউবের ভেতরের গায়ে জোড়া লাগে না। কোনো ছেঁড়া কাগজে মেশানোর পর জল শুকিয়ে গেলে জোড়া লাগে।

- Advertisement -

প্রচণ্ড শক্তিশালী আঠা সুপার গ্লু অসাবধানতাবশত ত্বকে লেগে গেলে ভয় পাবেন না। অযথা টানাটানি করতে গিয়ে ত্বকের ক্ষতি না করে কয়েকটি সাধারণ উপায় মেনে খুব সহজেই দূর করতে পারেন সুপার গ্লু।
একটি বাটিতে কুসুম গরম জল নিন। আঠা লেগে যাওয়া অংশ ১০ মিনিট ভিজিয়ে রাখুন জলে। জদিন আঙুলে না লেগে শরীরের অন্য কোথায় লাগে তাহলে গরম তোয়ালে ভিজিয়ে চেপে ধরে রাখুন। এবার আঠাযুক্ত ত্বকে লবণ ঘষে নিন। ১ মিনিট জোরে জোরে ঘষার পর দেখবেন উঠতে শুরু করেছে সুপার গ্লু। আরও ২ মিনিট গরম জলে ভিজিয়ে রাখুন ত্বক। খুব সহজেই উঠে আসবে আঠা। ৬ থেকে ৭ ফোঁটা লিকুইড ডিশ ক্লিনার এক কাপ জলে মিশিয়ে নিন। আঠা লেগে যাওয়া ত্বক ৫ মিনিট ভিজিয়ে রাখুন। এক পাশ থেকে আঠা উঠতে শুরু করলে টেনে উঠিয়ে ফেলুন। অলিভ অয়েলের সঙ্গে লবণ মিশিয়ে পেস্ট তৈরি করুন। পেস্টটি ঘষে ঘষে উঠিয়ে ফেলুন ত্বকে লেগে যাওয়া সুপার গ্লু।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss