Kolkata: পরিবেশ বাঁচাতে ডায়াপার পরে কলকাতা ময়দানে ছুটবে পুলিশ ঘোড়া

513
Kolkata police horses

Special Correspondent, Kolkata: কলকাতার ময়দান দিয়ে ঘোড়া দৌড়চ্ছে ডায়াপার পড়ে। ভাবছেন এ আবার কেমন কান্ড? হ্যাঁ, সবই পরিবেশ বাঁচানোর দাওয়াই। তাই ঘোড়ার মলদ্বারে কলকাতা পুলিশ জুড়ে দিয়েছে ডায়াপার। এতে পরিবেশও বাঁচল আবার ঘোড়ার ঘুরঘুরুনিতেও কোনও সমস্যা থাকল না।

ঘোড়ার মলদ্বারে পরানো এই ডায়াপারকে বলা হচ্ছেন‘স্টুল ব্যাগ’। কলকাতা পুলিশ ও দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের যৌথ উদ্যোগে শনিবার ভিক্টোরিয়া মেমোরিয়ালের উত্তর গেটের সামনে গাড়ি টানা ঘোড়াদের স্টুল ব্যাগ পরিয়ে এই উদ্যোগের আনুষ্ঠানিক সূচনা হল।

Kolkata police horses

ভিক্টোরিয়ার চত্বর ও ময়দান সংলগ্ন বিভিন্ন রাস্তায় যত্রতত্র পড়ে থাকে ঘোড়ার বিষ্ঠা। বিষ্ঠা পরিবেশ দূষণের কারণ হয়ে দাঁড়াচ্ছে, তা আগেই পরিবেশ আদালতকে জানিয়েছিলেন পরিবেশকর্মী সুভাষ দত্ত। সেই পরিবেশকে বাঁচাতেই এই অভিনব উদ্যোগ নেওয়া হল।

Kolkata police

কলকাতা পুলিশ জানিয়েছে, ‘ভিক্টোরিয়া মেমোরিয়াল অঞ্চলে কলকাতার বাইরেরও বহু মানুষ আসেন। কলকাতার অন্যতম সেরা দ্রষ্টব্য স্থানে অবসরের খোঁজে, খোলা হাওয়ার খোঁজে। কিন্তু খোলা হাওয়ার কিছু অসুবিধেও আছে।

Kolkata police horses

ভিক্টোরিয়া দর্শনের বিশেষ প্রাপ্তি যে ঘোড়ায় টানা এক্কাগাড়িতে চড়ে রেড রোড ভ্রমণ, একথা কে না জানে? অথচ এখানেই যত গণ্ডগোল। বছরের পর বছর বেড়েছে ঘোড়ার সংখ্যা, এবং যেহেতু ভিক্টোরিয়ার সামনের রাস্তা অর্থাৎ কুইনস ওয়ে, রেড রোড, এবং ময়দান জুড়েই তাদের বিচরণভূমি, সেহেতু বেড়েছে তাদের ত্যাগ করা বর্জ্য পদার্থের পরিমাণও।

Kolkata police horses

বলা বাহুল্য, সেই পদার্থের সুবাসে যাকে বলে আমোদিত চারিধার, সঙ্গে দৃশ্য দূষণ। কী উপায়? খোঁজখবর নিয়ে জানা গেল, পৃথিবীর নানা দেশে এই সমস্যার একটাই সমাধান — ‘ডায়াপার’! সেই ব্যবস্থাই করা হয়েছে। এবার থেকে ভিক্টোরিয়ার আশেপাশে সুসভ্য ডায়াপার পরিহিত অশ্বের পাল দেখলে আশ্চর্য হবেন না। রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের সঙ্গে যৌথভাবে ‘ক্লিন সিটি’ উদ্যোগের আওতায় এই পদক্ষেপ। ভিক্টোরিয়া ভ্রমণে আর মানুষের সঙ্গী হবে না বিষ্ঠার সুবাস।’