""
Thursday, October 6, 2022
Homeঅফবিটভোরে সোনালি, সাঁঝবেলায় লালিমা কাঞ্চনজঙ্ঘা, 'ঘুমন্ত বুদ্ধ' দর্শন করে বাংলাদেশ

Latest Posts

ভোরে সোনালি, সাঁঝবেলায় লালিমা কাঞ্চনজঙ্ঘা, ‘ঘুমন্ত বুদ্ধ’ দর্শন করে বাংলাদেশ

দক্ষিণ এশিয়ার গুরুত্বপূর্ণ বাণিজ্য পথের কেন্দ্র এমনই

- Advertisement -

প্রসেনজিৎ চৌধুরী: ভৌগোলিক কারণে প্রতিবেশি বাংলাদেশের এমন কোনও পর্বত নেই যেখানে তুষার শীর্ষ রয়েছে। তবে বাংলাদেশিরা কিন্তু নিজ দেশ থেকেই হিমালয়ের অপূর্ব কাঞ্চনজঙ্ঘা রূপ দেখেন। শীত এলেই এই দৃশ্য দেখা যায়, কারণ আকাশ পরিষ্কার থাকে। বছরের অন্যান্য সময়ে কমবেশি দেখা যায়।

বাংলাদেশের সর্ব উত্তরের রংপুর বিভাগ। এই বিভাগের পূরাতাত্বিক নিদর্শন সমৃদ্ধ পঞ্চগড় জেলার অন্তর্গত তেঁতুলিয়া উপজেলা। পশ্চিমবঙ্গের দার্জিলিং জেলার লাগোয়া বাংলাদেশের তেঁতুলিয়ার ভৌগোলিক অবস্থান এমনই যে এখান থেকে ‘ঘুমন্ত বুদ্ধদেব’ (এই নামেই কাঞ্চনজঙ্ঘার পর্বত শিখরগুলি পর্যটন দুনিয়ায় পরিচিত) দেখেন।

- Advertisement -

kanchenjunga

চলতি বছর শীতল হাওয়া ঢুকতেই আকাশ মেঘমুক্ত হতে শুরু করেছে। বাংলাদেশের পঞ্চগড় জেলার তাপমাত্রা হু হু করে নামতে শুরু করেছে। বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানাচ্ছে, দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ে নথিভুক্ত করা হয়েছে।

শীত আসতেই কাঞ্চনজঙ্ঘা দেখতে বাংলাদেশি পর্যটকরা যাচ্ছেন পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায়। সোশ্যাল মিডিয়ায় তেঁতুলিয়া থেকে কাঞ্চনজঙ্ঘার বিভিন্ন রূপ ছড়িয়ে পড়েছে। ভোর হলেই সোনালি, সাঁঝবেলায় লালিমা কাঞ্চনজঙ্ঘার এই সব ছবি বিশ্বজুড়ে শোরগোল ফেলেছে।

পঞ্চগড় বৌদ্ধ স্থাপত্যের কেন্দ্র। ফলে তেঁতুলিয়াতে ছড়িয়ে আছে অনেক ঐতিহাসিক নিদর্শন। ১৯৪৭ সালে ভারত ভাগ হওয়ার পর পঞ্চগড় পড়ে পাকিস্তানে। তৎকালীন পূর্ব পাকিস্তানের সীমান্ত হিসেবে এই এলাকার সঙ্গে পশ্চিমবঙ্গের যোগাযোগ থেকেই যায়। ১৯৭১ সালে পাকিস্তান ভেঙে বাংলাদেশ তৈরির পরেও পঞ্চগড়ের সঙ্গে ভারতের সংযোগ বেড়েছে। বিশেষ করে বাংলাদেশ-ভারত-ভুটান-নেপালের মধ্যে সড়ক যোগাযোগের গুরুত্বপূর্ণ অংশ হলো পঞ্চগড়ের বাংলাবান্ধা জিরো পয়েন্ট। এর খুব নিকটবর্তী পশ্চিমবঙ্গের অন্যতম বাণিজ্য শহর শিলিগুড়ি।

<

p style=”text-align: justify;”>নেপাল ভুটান ভারতের মধ্যে দক্ষিণ এশিয়ার গুরুত্বপূর্ণ বাণিজ্য পথের কেন্দ্র পঞ্চগড় যেমন, তেমনই কাঞ্চনজঙ্ঘার দৃশ্য দেখার জন্য বিখ্যাত। করতোয়া,  মহানন্দার মতো পশ্চিমবঙ্গ থেকে চলে আসা আন্তর্জাতিক নদীগুলি বাংলাদেশের তেঁতুলিয়া উপজেলা দিয়ে প্রবাহিত।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss