""
Sunday, October 2, 2022
Homeঅফবিটভারতের এই রেলস্টেশনে ভিসা ছাড়া প্রবেশ নিষিদ্ধ

Latest Posts

ভারতের এই রেলস্টেশনে ভিসা ছাড়া প্রবেশ নিষিদ্ধ

- Advertisement -

News Desk: সাধারণত কোনও দেশের রেল স্টেশনে ঢুকতে গেলে সে দেশের নাগরিকদের পাসপোর্ট-ভিসা লাগে না। সাধারণত পাসপোর্ট ভিসা প্রয়োজন হয় বিদেশি নাগরিকদের। কিন্তু আমাদের দেশে এমনই একটি রেলস্টেশন আছে যেখানে ঢুকতে গেলে পাসপোর্ট এবং ভিসা থাকা আবশ্যিক। বিনা পাসপোর্ট-ভিসায় এই স্টেশনে ঢুকলে সংশ্লিষ্ট ব্যক্তিকে গ্রেফতার করবে পুলিশ। শুধু তাই নয়, তাঁর বিরুদ্ধে নেওয়া হবে আইন মোতাবেক ব্যবস্থাও। ভারত-পাকিস্তান সীমান্তে ব্যতিক্রমী এই স্টেশনটির নাম ‘আটারি’ (Atari Shyam Singh Railway Station )।

সীমান্তবর্তী এই স্টেশনে ভারতীয় নাগরিকদের প্রবেশ করতে গেলে পাসপোর্ট এবং ভিসা রাখা বাধ্যতামূলক। যদি কেউ বিনা ভিসায় স্টেশনে প্রবেশ করেন তাহলে তিনি আইন ভঙ্গের দায়ে অভিযুক্ত হবেন এবং তাঁর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। সে ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তির জামিন পাওয়া যথেষ্ট কঠিন। জামিন পেতে কয়েক বছর গড়িয়ে যেতে পারে। শুধুমাত্র দেশের এই স্টেশনে প্রবেশ করতে গেলেই ভারতীয় নাগরিকদের কাছে পাকিস্তানের ভিসা থাকা বাধ্যতামূলক।

- Advertisement -

আটারি স্টেশন থেকেই চলাচল করে সমঝোতা এক্সপ্রেস। ট্রেন চলাচলের ক্ষেত্রে এখানে এক বিশেষ নিয়ম মানা হয়। এই স্টেশনে সমঝোতা এক্সপ্রেস ছাড়ার আগে যাত্রীদের অনুমতি নেয় কর্তৃপক্ষ। কোনও কারণে যদি এই স্টেশনে ট্রেন লেট করে ছাড়ে বা প্রবেশ করতে দেরি করে সে ক্ষেত্রে ভারত-পাকিস্তান দুই দেশের রেজিস্টারেই স্বাক্ষর করতে হয়।

সীমান্ত সংলগ্ন এলাকার এই রেল স্টেশনটি কড়া সুরক্ষা বলয়ে মোড়া। স্টেশনে রয়েছে ত্রিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থা। একাধিক সুরক্ষা সংস্থা স্টেশনের উপর সর্বদা নজরদারি চালায়। স্টেশনের সুরক্ষার দায়িত্ব রয়েছে সেনাবাহিনীর হাতে। যা অন্য কোনও স্টেশনের ক্ষেত্রে থাকে না। পাশাপাশি এই স্টেশনের ওয়েটিং রুমের টেলিভিশনে সর্বদাই দেশপ্রেমের গান চালানো হয়।

এই স্টেশনে যেমন পাসপোর্ট ও ভিসা ছাড়া প্রবেশ করা যায় না তেমনই অতিরিক্ত জিনিসপত্র নিয়ে গেলেও যাত্রীদের সমস্যায় পড়তে হতে পারে। কারণ এই স্টেশনে মালবাহকদের প্রবেশ নিষিদ্ধ। যাত্রীদের নিজেদের জিনিসপত্র নিজেদেরই বহন করতে হয়। তবে জিনিসপত্র নিয়ে যাবার জন্য রয়েছে বিশেষ ধরনের ট্রলি। এই স্টেশনের আরও একটি বিশেষত্ব রয়েছে। সেই বিশেষত্ব হল, এখানে এমন এমন সব খাবার মেলে যা একবার চেখে দেখলে ওই খাবারের টানেই বারবার আটারি স্টেশনে ছুটে আসতে হবে। বিভিন্ন ধরনের সুস্বাদু খাবারের জন্য আটারি স্টেশন বিখ্যাত।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss