""
Sunday, September 25, 2022
Homeঅফবিটলিলিই ছিলেন এমন প্রতিপক্ষ যিনি তাকে রাতে জাগিয়ে রাখতেন: স্যার ভিভিয়ান রিচার্ডস

Latest Posts

লিলিই ছিলেন এমন প্রতিপক্ষ যিনি তাকে রাতে জাগিয়ে রাখতেন: স্যার ভিভিয়ান রিচার্ডস

- Advertisement -

স্পোর্টস ডেস্ক: ১৯৭০ এবং ৮০’র দশকে ওয়েস্ট ইন্ডিজ বনাম অস্ট্রেলিয়ার মধ্যে প্রতিযোগিতা ছিল ক্রিকেটের চরম শিখরে। এই হাইভোল্টেজ টেনশন ম্যাচগুলোতে ডেনিস লিলি এবং স্যার ভিভিয়ান রিচার্ডস ছিলেন নিজেদের দলের প্রধান নায়ক।

প্রথম সিরিজে তারা একে অপরের বিরুদ্ধে খেলেছিল, ১৯৭৫ সালে। লিলি যিনি আগের বছর কেরিয়ারে মেরুদণ্ডের আঘাত থেকে সেরে উঠেছিলেন এবং অস্ট্রেলিয়ার হয়ে ৫-১ হোম সিরিজ জয়ে ২৭ উইকেট নিয়েছিলেন।

- Advertisement -

ডেনিস লিলি ২৩ বছর বয়সী স্যার ভিভিয়ান রিচার্ডসকে পাঁচবার আউট করেছিলেন, কিন্তু এর মধ্যে তিন ম্যাচে রিচার্ডস ইতিমধ্যেই ৫০ পেরিয়ে গিয়েছিল।

১৯৭৭ সালে উভয় খেলোয়াড়ই লিলি এবং রিচার্ডস কেরি প্যাকারের ওয়ার্ল্ড সিরিজ অফ ক্রিকেটের জন্য চুক্তিবদ্ধ হয়েছিলেন – তাদের মধ্যে দ্বন্দ্ব বিদ্রোহী টুর্নামেন্টের অন্যতম প্রধান প্লট হিসাবে বি়জ্ঞাপন করা হয়েছিল। সেখানে দুই কিংবদন্তি ক্রিকেটারের সেরা কিছু প্রতিযোগিতা দেখা গিয়েছিল। বিদ্রোহী টুর্নামেন্টে লিলি ৮ বার রিচার্ডসকে আউট করেছিলেন।

দুই কিংবদন্তী ক্রিকেটার লিলি এবং রিচার্ডস ১৯৭৯ সালে আবার আন্তর্জাতিক ক্রিকেট সার্কিটে ফিরে আসে এবং রিচার্ডস প্রতিযোগিতায় আধিপত্য বিস্তার করতে শুরু করে।

১৯৭৯-৮০ সালে অস্ট্রেলিয়ার মাটিতে ওয়েস্ট ইন্ডিজের ২-১ সিরিজ জয়ে ৯৬.৫০’এ ৩৮৬ রান করেন ভিভি রিচার্ডস, যেখানে লিলি তাকে মাত্র দুবার আউট করেছিলেন।

১৯৮১ সালের MCG ‘বক্সিং ডে টেস্টে’ ডেনিস লিলির কেরিয়ারে প্রতিদ্বন্দ্বী ভিভিয়ান রিচার্ডসের বিরুদ্ধে সবচেয়ে বড় মুহূর্তটি এসেছিল, যখন লিলি টেস্টের প্রথম দিনের শেষের দিকে রিচার্ডসকে বোল্ড করেছিলেন। লিলি একই ইনিংসে তার কেরিয়ারে সেরা পারফরম্যান্সের ছাপ রেখেছিলেন ৭ উইকেট ৮৩ রানে, এবং ভিভিয়ান রিচার্ডসকে আউট করা ছিল এটির আইকনিক মুহূর্ত।

সামগ্রিকভাবে, রিচার্ডস প্রতিযোগিতায় জিতেছিলেন। লিলির সব মিলিয়ে টেস্টে ৪৮.৭৩ গড়। যদিও তিনি (ভিভিয়ান রিচার্ডস) টেস্টে ৯ বার আউট হয়েছিলেন, অন্য যেকোনো বোলারের চেয়ে বেশি।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss