Sourav Ganguly: এটিকে মোহনবাগানের ডিরেক্টর পদ থেকে সরলেন সৌরভ গঙ্গোপাধ্যায়

554
Sourav Ganguly

Sports desk: ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (BCCI) প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) এটিকে মোহনবাগানের পরিচালকের পদে ছিলেন। ‘স্বার্থের সংঘাত’ লোধা কমিটির সুপারিশ, কড়া নিয়মের গেঁড়োয় পড়ে ইন্ডিয়ান সুপার লিগের ফ্র্যাঞ্চাইজি এটিকে মোহনবাগানের ডিরেক্টর পদ থেকে পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন।

কলকাতা ভিত্তিক কর্পোরেট জায়ান্ট সঞ্জীব গোয়েঙ্কার আরপি গ্রুপ লখনউ আইপিএল ফ্র্যাঞ্চাইজির জন্য ৭,০৯০ কোটির রেকর্ড পরিমাণে বিড জিতে যাওয়ার কয়েকদিন পরেই লোধা কমিটির খাঁড়া নিয়ে চর্চ্চা শুরু হয়। একটি বেসরকারি নিউজ চ্যানেলে সঞ্জীব গোয়েঙ্কা বলেন, “আচ্ছা, আমি মনে করি তিনি মোহনবাগান থেকে পুরোপুরি সরে যাচ্ছেন। আমি আজ মনে করি। এটা সৌরভের জন্য ঘোষণা করা। মানে, দুঃখিত। “

ইতিমধ্যেই প্রাক্তন ভারত অধিনায়ক ATKMB থেকে তার ডিরেক্টর পদে পদত্যাগ করার প্রক্রিয়া শুরু করেছেন, কলকাতার এই হেভিওয়েট দলে যেখানে তারও একটি অংশ রয়েছে।

লোধা কমিটির স্বার্থের সংঘাত নিয়মে বলে দেওয়া আছে, “যখন বিসিসিআই, একজন সদস্য, আইপিএল বা ফ্র্যাঞ্চাইজি এমন সত্ত্বার সাথে চুক্তিবদ্ধ ব্যবস্থায় প্রবেশ করে, যেখানে সংশ্লিষ্ট ব্যক্তি বা তার আত্মীয়, অংশীদার বা ঘনিষ্ঠ সহযোগীর আগ্রহ থাকে।”

কমিটির সুপারিশে বলা হয়েছে,”এই সুপারিশ এমন ঘটনাগুলোর অন্তর্ভুক্ত হতে পারে যেখানে পরিবারের সদস্য, অংশীদার বা ঘনিষ্ঠ সহযোগীরা এমন পজিশনে রয়েছে যা একক ব্যক্তির অংশগ্রহণ, কাজের পরিধি এবং ভূমিকা পালন হিসাবে আপোষ করতে পারে বা দেখা যেতে পারে।”

সৌরভ গঙ্গোপাধ্যায় অতীতেও লোধা কমিটির ‘স্বার্থের সংঘাত’ নিয়মে ৩ বছরের ডেডলাইনের জাঁতাকলে জড়িয়ে পড়েছিলেন।২০১৯ ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গলের সভাপতি এবং দিল্লি ক্যাপিটালসের উপদেষ্টা হওয়ার সময় স্বার্থের দ্বন্দ্বের সুপারিশ মেনে পদ থেকে সরিয়ে দাঁড়িয়েছিলেন।