4.2 C
London
Friday, January 27, 2023
Homeস্পোর্টস-স্পটAjaz Patel: বিস্ফোরক বয়ান নিউজিল্যান্ডের স্পিনার আজাজ প্যাটেলের

Latest Posts

Ajaz Patel: বিস্ফোরক বয়ান নিউজিল্যান্ডের স্পিনার আজাজ প্যাটেলের

- Advertisement -

Sports desk: মুম্বই’র ওয়াংখেড়ে স্টেডিয়ামের ভারতীয় বংশোদ্ভূত স্পিনার আজাজ প্যাটেল (Ajaz Patel) ইতিহাস গড়েছেন,কিন্তু তা ভারতের হয়ে নয়।

মুম্বই টেস্টের প্রথম দিনে ভারতের প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের বাঁহাতি অর্থোডক্স স্পিনার আজাজ প্যাটেল এক ইনিংসে ১০ উইকেট নিয়ে ইতিহাসের পাতায় নিজের নাম লিখে ফেলেছেন। আজাজ প্যাটেলের (Ajaz Patel) ১০ নম্বর উইকেটের শিকার মহম্মদ সিরাজ। নিউজিল্যান্ডের ক্রিকেট ইতিহাসে এক ইনিংসে প্রথমবার ১০ উইকেট নেওয়ার শিরোপা এখন আজাজ প্যাটেলের দখলে।

- Advertisement -

বিশ্ব ক্রিকেটে আজাজ প্যাটেলের এমন তাক লাগানো পারফরম্যান্সের শুরুটাও কিন্তু কম রোমাঞ্চনীয় নয়। একজন ফাস্ট বোলার হিসেবে ক্রিকেটে নিজের অভিযান শুরু করেছিলেন নিউজিল্যান্ডের বাহাতি স্পিনার আজাজ প্যাটেল। এক সাক্ষাৎকারে কিউই স্পিনার আজাজ প্যাটেল ওই রোমাঞ্চকর অভিঞ্জতা শেয়ার করতে গিয়ে হাসিমুখে বলেছেন,”হ্যাঁ, শুরুটা আমি করেছিলাম ফাস্ট বোলার হিসেবে, আমি ওয়াসিম আক্রম এবং ওয়াকার ইউনিসকে ফলো করতাম। ক্লাব ক্রিকেট খেলার সময় আমার কোচ আমাকে লক্ষ্য করেছিল,যদিও আমি ফাস্ট বোলার হিসেবেই খুশি ছিলাম।”

আজাজের কথায়,”ক্লাব ক্রিকেট আমার ফাস্ট বোলিং’র একশন (action) নিয়ে কোচ গভীরভাবে পর্যবেক্ষণ করেন। এরপর তারই পরামর্শে এবং সমর্থনে প্রিমিয়ার লিগে আমি স্পিনার হিসেবে খেলতে নামি,সেই শুরু যা আজও অব্যাহত।”

অনিল কুম্বলে এবং জিম লেকারের মতো কিংবদন্তী ক্রিকেটারদের নামের সঙ্গে এখন আজাজ প্যাটেলের নাম জুড়ে গিয়েছে, এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার সুবাদে। এই নিয়ে আজাজের প্রতিক্রিয়া, সবই ওপরওয়ালার (ঈশ্বর) কর্ম। আমি অবশ্যই এর জন্য কঠোর পরিশ্রম করেছি, তবে আমি যে ফলাফল পেয়েছি তা ওপরেরদের হাতে।” সঙ্গে এও বলেছেন, “এখনও বিশ্বাস করতে পারেন না যে তিনি এই কৃতিত্ব অর্জন করেছেন।”

৩৩ বছর বয়সী স্পিনার আজাজ প্যাটেল মাত্র ৮ বছর বয়সে মুম্বই থেকে অকল্যান্ডে পাড়ি দিয়েছিলেন। অকল্যান্ডে আজাজের কাকা ইউনুস প্যাটেল থাকতেন। তাই কাকার কাছে চলে গিয়েছিল ছোট্ট আজাজ।এরপর ওই কাকাই আজাজকে ক্রিকেট ক্লাবে ভর্তি করে দেয়।প্রাথমিক স্কুলে ভর্তি হয়ে ওই স্কুলের একজন শিক্ষক আজাজ প্যাটেলকে ক্রিকেট খেলতে উৎসাহিত করেছিল। আজাজের কথায়, ‘মুম্বই আমার কাছে সেকেন্ড হোম। এটা আমার কাছে একটা বিশেষ মুহুর্ত ক্রিকেটের দিক থেকে।”আর এই কারণেই ভারত নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১-০ সিরিজ জিতে নিলেও ভারতীয় ক্রিকেটারদের “দিল” জিতে নিয়েছে কিউই বাহাতি অর্থোডক্স স্পিনার আজাজ প্যাটেল।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss