""
Friday, October 7, 2022
Homeস্পোর্টস-স্পটIndia vs South Africa : প্রোটিয়াদের বিরুদ্ধে নির্ণায়ক টেস্ট ম্যাচে টিম কম্বিনেশন...

Latest Posts

India vs South Africa : প্রোটিয়াদের বিরুদ্ধে নির্ণায়ক টেস্ট ম্যাচে টিম কম্বিনেশন ইস্যুতে দ্বিধাগ্রস্ত ভারতীয় থিঙ্ক ট্যাঙ্ক

- Advertisement -

প্রোটিয়াদের বিরুদ্ধে (India vs South Africa) চলতি টেস্ট সিরিজের নির্ণায়ক তথা শেষ টেস্ট ম্যাচ ১১ জানুয়ারি, কেপটাউনের নিউল্যান্ডসে। ঠিক তার আগে বিরাট কোহলি সংবাদমাধ্যমকে টিম ইন্ডিয়ার বর্তমান পরিস্থিতি কোন জায়গাতে দাঁড়িয়ে রয়েছে, ওই বিষয়ে খোলসা করেছেন। সংবাদমাধ্যমে কিং কোহলি দাবি করেন,”আমি একেবারে ফিট”।

ওয়ান্ডারার্সে দ্বিতীয় টেস্টে প্রোটিয়াদের (South Africa) প্রথম ইনিংসের বোলিং স্ট্রাইডে হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে মাঠের বাইরে চলে যান মহম্মদ সিরাজ।সিরাজ ভারতের তৃতীয় বোলিং অপশন। সিরাজ ম্যাচ চলাকালীন মাঠের বাইরে যাওয়ার জন্য শার্দূল ঠাকুর তার অসমাপ্ত ওভার সম্পূর্ণ করেন।

- Advertisement -

এই প্রসঙ্গে বিরাট কোহলি বলেন, “সিরাজ এখনও সুস্থ হয়ে উঠছেন, আমি মনে করি না সে এখনও ম্যাচ প্রস্তুত(ফিট) এবং আমি মনে করি না যে আমরা 110% ফিট নন এমন একজন পেসারকে খেলার ঝুঁকি নিতে পারি।”

মহম্মদ সামি,জসপ্রীত বুমরাহ,ঈশান্ত শর্মা,উমেস যাদব,শার্দূল ঠাকুর,মহম্মদ সিরাজ এই হচ্ছে দক্ষিণ আফ্রিকা সফরে ভারতের বোলিং স্কোয়াড। এই সফরের আগে প্রাক্তন প্রোটিয়া পেস বোলার মাখায়া এনতিনি এবং কিংবদন্তি পেস বোলার অ্যালান ডোনাল্ড ভারতের শক্তিশালী বোলিং লাইন আপ নিয়ে প্রশংসায় পঞ্চমুখ হয়ে বলেছিলেন, অনভিজ্ঞ প্রোটিয়া ব্যাটিং লাইন আপ কিভাবে অভিঞ্জ ভারতীয় বোলিংকে চ্যালেঞ্জ ছুঁড়ে দেয়, দেখার জন্য মরিয়া। ভারতের এমন শক্তিশালী এবং অভিঞ্জতাসম্পন্ন বোলিং লাইন আপ নিয়ে কেপটাউন টেস্টের ২৪ ঘন্টা আগে বিরাট কোহলির প্রতিক্রিয়া,”আমাদের কাছে আজ এত শক্তিশালী ফাস্ট বোলার রয়েছে যে কাকে খেলাব তা নিয়ে আমরা বিভ্রান্ত, এবং আমি এইভাবে খুশি হতে পারি না।” এর থেকেই স্পষ্ট ভারতীয় টিম ম্যানেজমেন্ট এখন দোটানায় পড়ে গিয়েছে, নির্ণায়ক টেস্ট ম্যাচের প্রথম একাদশে বোলিং বিভাগে কাকে রেখে কোন বোলারকে বাদ দেবে।

যদিও ঈশান্ত শর্মা ,উমেস যাদব চলতি টেস্ট সিরিজের দুটি টেস্ট ম্যাচে এখনও বল করার সুযোগ পায়নি। মহম্মদ সিরাজ এখন রিকভারি স্টেজে খোলসা করেই দিয়েছেন কোহলি।তাই সামি,বুমরাহ,ঠাকুর নিশ্চিত কিন্তু চতুর্থ বোলিং অপশন নিয়ে এখনও দ্বিধা বিভক্ত টিম ইন্ডিয়ার থিঙ্ক ট্যাঙ্ক।

তবে ধারাবাহিতার দিক থেকে উমেস যাদবের থেকে ঈশান্ত শর্মা একধাপ এগিয়ে। কেননা উমেস যাদবের নিয়ন্ত্রিত বোলিং ক্ষমতা নিয়ে আগেও প্রশ্নচিহ্ন উঠেছে। তাই ঈশান্ত শর্মার পাল্লা একটু হলেও ভারী।

জোবার্গে, দ্বিতীয় টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ইনিংসে তিন বলে শূন্য রানে ভুল শট খেলে আউট হতেই ঋষভ পন্থের ব্যাটিং এবং পন্থের ক্রিকেট বোধ নিয়ে প্রশ্ন উঠেছে।

এই প্রসঙ্গে ভারতীয় ক্রিকেট দলের হেডকোচ রাহুল দ্রাবিড় ঋষভ পন্থের আক্রমণাত্মক খেলার প্রশংসা করেছেন ঠিকই, সঙ্গে এটাও বলেছেন যে আমরা অবশ্যই তার শট নির্বাচন নিয়ে ওর সাথে কথা বলব। রাহুল বলেন, কোন সময়ে কী ধরনের শট খেলতে হবে, তা নিয়ে আলোচনা করা যেতে পারে।

ম্যাচের অত্যন্ত গুরুত্বপূর্ণ সময়ে কাগিসো রাবাদার ওপর আধিপত্য বিস্তারের চেষ্টায় পন্থ স্টেপ আউট করে বিগ শট মারতে গিয়ে প্রোটিয়া উইকেটরক্ষক কাইল ভেরেইনের হাতে ক্যাচ দিয়ে বসেন। ওই সময় প্রাক্তন ভারত অধিনায়ক সুনীল গাভাস্কার ধারাভাষ্য করছিলেন। গাভাস্কার ঋষভ পন্থের খোঁচা (এজড)দিয়ে ক্যাচ নিয়ে বলেছিলেন যে ওই শটের জন্য কোনও অজুহাত নেই।

ঋষভ পন্থের শট নির্বাচন নিয়ে রাহুল দ্রাবিড়ের বিস্ফোরক মন্তব্য, “তবে হ্যাঁ, অবশ্যই এখন সময় এসেছে যখন আমরা তার সাথে কিছু স্তরের কথোপকথন করতে হবে, ইস্যু একটাই এই ধরনের শট কখন খেলা উচিত”। পন্থকে এমনটা মোটেও বলা হবে না যে তিনি আক্রমণাত্মক স্টাইলে ব্যাট করবেন না, শুধু ওকে সঠিক সময়ের জন্য অপেক্ষা করা শিখতে হবে।

এই প্রসঙ্গে বিরাট কোহলি বলেন,
“আমরা তার সাথে চ্যাট(আলোচনা) করেছি এবং আমি নিশ্চিত যে সে একজন পরিণত ক্রিকেটার তার ভুল থেকে শিখতে পারে।”

এখানেই থেমে না থেকে কোহলি ঋষভ পন্থের শট নির্বাচন নিয়ে এও বলেন, “এমএস ধোনি আমাকে বলেছিলেন যে দুটি ভুলের মধ্যে ৭-৮ মাসের ব্যবধান থাকতে হবে।”

সব মিলিয়ে দেখলে ভারতীয় টিম ম্যানেজমেন্ট এখন চলতি টেস্ট সিরিজের নির্ণায়ক নিউল্যান্ডস টেস্ট ম্যাচে টিম কম্বিনেশন নিয়ে গভীর চিন্তাতে মগ্ন। তবে বিরাটের সাংবাদিক বৈঠক থেকে পরিষ্কার মহম্মদ সিরাজের তৃতীয় টেস্টে খেলার সম্ভাবনা ক্ষীন এবং চতুর্থ বোলার হিসেবে ইঁদুর দৌড়ের প্রতিযোগিতা চলছে ঈশান্ত শর্মা আর উমেস যাদবের মধ্যে,অন্যদিকে ঋদ্ধিতেই সিদ্ধিলাভ করতে চাইছে টিম ইন্ডিয়া।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss