INDvzNZ: আজাজ প্যাটেলের এক ইনিংসে ১০ উইকেট, জয়ের দোড়গোড়ায় ভারত

389
Ajaz Patel's 10 wickets in an innings

Sports desk: ১৯৯৯ সালে ফিরোজ শাহ কোটলাতে অনিল কুম্বলে পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে এক ইনিংসে ১০ উইকেট নিয়েছিলেন। এরপর আন্তজার্তিক টেস্ট ক্রিকেট অনেক রেকর্ড ভাঙা গড়া হয়েছে। কিন্তু ১০ উইকেট নেওয়া এক ইনিংসে এমন ইতিহাসে গড়ায় এক শূণ্যতা তৈরি হয়েছিল। মুম্বই’তে সিরিজের দ্বিতীয় তথা শেষ টেস্ট ম্যাচে নিউজিল্যান্ডের বাহাতি স্পিনার আজাজ প্যাটেলের ১০ নম্বর উইকেটের শিকার মহম্মদ সিরাজ।

এরপরেই প্রাক্তন ভারতীয় স্পিনার অনিল কুম্বলের টুইটার পোস্ট, “স্বাগতম ক্লাবে #AjazPatel #Perfect10 ভাল বোল্ড! টেস্ট ম্যাচের 1 ও 2 দিনে এটি অর্জনের জন্য একটি বিশেষ প্রচেষ্টা। #INDvzNZ।”

ক্রিকেটের ইতিহাসে এমন অনন্য নজির প্রথম ১৯৫৬ সালে ম্যানচেস্টার টেস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে করেছিলেন জিম লেকর করেছিলেন। ওই বছর চতুর্থ অয়্যাসেজ টেস্টে ১০ উইকেট নেওয়ার মাইলস্টোন প্রথম গেঁথে ছিলেন লেকর। মোট ১৯ উইকেট নিয়েছিলেন ইংল্যান্ডের বিরুদ্ধে ওই সিরিজে।

অস্ট্রেলিয়ার স্পিনার জিম লেকর ভারতের বিরুদ্ধেও ১০ উইকেট নেওয়ার রেকর্ড বুকে নাম রয়েছে। মুম্বই’তে প্রথম দিনে ৪ উইকেট এবং দ্বিতীয় দিনে ভারতের ৬ উইকেটে শিকার করেছিলেন।নিউজিল্যান্ডের বাহাতি স্পিনার আজাজ প্যাটেলের ১০ নম্বর উইকেটের শিকার মহম্মদ সিরাজ।

বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি আজিজ প্যাটেলের অনন্য নজিরকে সম্মান জানিয়ে টুইট পোস্ট করেছে।”টেস্ট ক্রিকেটের ইতিহাসে একমাত্র তৃতীয় বোলার যিনি এক ইনিংসে সবকটি 10 ​​উইকেট লাভ করেন 🔥
ধনুক নাও আজাজ প্যাটেল!”
কিংবদন্তী ভারতীয় ব্যাটসম্যান ভি ভি এস লক্ষণ টুইট করে আজাজের কৃতিত্বকে কুর্নিশ জানিয়ে পোস্ট করেন,”চাঞ্চল্যকর ! শুধু চাঞ্চল্যকর!! টেস্টের এক ইনিংসে ১০ উইকেট নেওয়াই স্বপ্নের জিনিস। একটি নম নিন, আজাজ প্যাটেল, আপনি জিম লেকার এবং অনিল কুম্বলের অভিজাত কোম্পানিতে আছেন। আর তোমার জন্মের শহরে এটা করতে, বাহ!!”

আজাজ প্যাটেলের বিধ্বংসী স্পেলের মাঝেও মায়াঙ্ক আগরওয়াল বুক চিতিয়ে ক্রিজে পড়ে থেকে ৩১১ বল ফেস করে ১৫০ রানের দুরন্ত ইনিংস খেলে আজাজ প্যাটেলের শিকার হন। পূজারা, কোহলি, অশ্বিনকে রানের খাতা খোলার সুযোগ না দিয়েই আজাজ প্যাভিলিয়নে পাঠিয়ে দেয়। যদিও ভারত অধিনায়ক বিরাট কোহলির আউট নিয়ে ক্রিকেট ভক্তরা ভারতীয় আম্পায়ারদের মান এবং বিসিসিআই’কে তুলোধোনা করে চলেছে। সঙ্গে টিম ইন্ডিয়ার ব্যাটিং কোচ বিক্রম রাঠোরের যোগ্যতা নিয়েও সামাজিক মাধ্যমে সমালোচনা অব্যাহত।

তবে ৪৭.৫ ওভার হাত ঘুরিয়ে নিউজিল্যান্ডের অর্থোডক্স স্পিনার আজাজ প্যাটেল ১২ মেডেন ওভার দিয়ে ১১৯ রানে ১০ উইকেট নেওয়ার কৃতিত্বকে কখনই খাটো করে দেখা উচিত নয়। ভারত প্রথম ইনিংসে ৩২৫ রান ১০ উইকেটে।

জবাবে নিউজিল্যান্ড প্রথম ইনিংসে ২৮.১ ওভারে ১০ উইকেটে ৬২ রানে অল আউট। ভারতের হয়ে রবিচন্দ্রন অশ্বিন ৪,মহম্মদ সিরাজ ৩,অক্ষর প্যাটেল ২ এবং জয়ন্ত যাদব ১ টি উইকেট নিয়েছে।

ব্ল্যাক ক্যাপসরা ভারতীয় বোলিং লাইন আপের মুখে পড়ে দাঁড়াতেই পারেনি। ভারত দ্বিতীয় ইনিংসে দ্বিতীয় ইনিংসে ৬৯ রান তুলেছে, উইকেট না হারিয়ে। ক্রিজে মায়াঙ্ক আগরওয়াল ৩৮ এবং চেতেশ্বর পূজারা ২৯ রানে দিনের শেষে নট আউট। জয়ের দোড়গোড়ায় ভারত দ্বিতীয় টেস্টে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়াংখেড়ে স্টেডিয়ামে।