6.3 C
London
Tuesday, November 29, 2022
Homeস্পোর্টস-স্পটINDvzNZ: টম ব্লান্ডেলের "নাজুক" রান আউট ঋদ্ধিমান সাহার গ্লাভসে

Latest Posts

INDvzNZ: টম ব্লান্ডেলের “নাজুক” রান আউট ঋদ্ধিমান সাহার গ্লাভসে

- Advertisement -

INDvzNZ: ঘাড়ের চোট থেকে সুস্থ হয়ে ভারতের উইকেট কিপার ঋদ্ধিমান সাহা নিউজিল্যান্ডের বিরুদ্ধে মুম্বই’র ওয়াংখেড়ে স্টেডিয়ামে ব্যাট হাতে দ্বিতীয় তথা শেষ টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে ২৭, দ্বিতীয় ইনিংসে ১৩ রান, আহামরি কিছুই নয়।

কিন্তু কথায় আছে না ওস্তাদের মার…হলও তাই। ৩৬.৫ ওভারে নিউজিল্যান্ড দ্বিতীয় ইনিংসে ১২৯ রানের মাথায় টম ব্লান্ডেল রান আউট হয়। থ্রোয়িং বলকে

- Advertisement -

ঋদ্ধিমান সাহা গ্লাভসে তালুবন্দী করেই ক্ষিপ্রতায় রান আউট করে ব্লান্ডেলকে। ৫ উইকেটের ধাক্কা ব্ল্যাক ক্যাপসদের। ব্ল্যাক ক্যাপসরা তৃতীয় দিনে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে ১৪০ রান। ৪০০ রানে পিছিয়ে নিউজিল্যান্ড।

৩৭ বছর শুধুই একটা সংখ্যা চূড়ান্ত ফিটনেস লেভেল, উইকেটের পিছনে সঠিক পজিশন বেছে নিয়ে থ্রোয়িং বল গ্রিপ করা, চরম নাটকীয় মুহুর্তে মারণ ঝাপ ব্লান্ডেলের উইকেট বাঁচানোর তাগিদে! এমনই মুহুর্তে নিজের প্লাস ধরে রেখে বাজ পাখির ক্ষিপ্রতার মতো উইকেটে হিট করে রান আউট টম ব্লান্ডেলের রানের খাতা খুলতে না দিয়ে এককথায় “নাজুক” সত্যজিৎ রায়ের জয় বাবা ফেলুনাথ চলচ্চিত্রে মগন লাল হেমরাজের সুবিশাল কাশীর বাড়িতে সার্কাস মাস্টারের জটায়ুকে লক্ষ্য করে নিশানা ক্ষেপণের প্রতিক্রিয়াতে মগন লাল চরিত্রে নাট্যকার তথা অভিনেতা উৎপল দত্তের বিখ্যাত সংলাপ “নাজুক”,”নাজুক” (নিখুঁত), যা এখন তৃতীয় দিনে কিউইদের দ্বিতীয় ইনিংসে ঋদ্ধিমান সাহার টম ব্লান্ডেলের রান আউট করার খণ্ডচিত্র এখানে “নাজুক” যর্থাথতা পেয়েছে।

ঘাড়ের চোটে কাবু ছিলেন নিউজিল্যান্ডের বিরুদ্ধে কানপুরে প্রথম টেস্টে, কিপিং করতে পারেননি বাঙালি উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহা। বিকল্প হিসেবে শ্রীকর ভরত কিপিং’র দায়িত্ব সামলাতে দেখা গিয়েছিল।

তবে রানের আউটের গোটা ঘটনায় ঋদ্ধিমান সাহার নাজুক (নিখুঁত) পারফরম্যান্সকে সম্মান জানিয়েও বলতেই হয় টম ব্লান্ডেল আর নন স্ট্রাইকার এন্ডে হেনরি নিকোলসের মধ্যে বোঝাপড়ার অভাবের সুযোগকে পুরো মাত্রায় কাজে লাগিয়েছে ঋদ্ধিমান সাহা।

কেননা ব্লান্ডেলের হাফ ড্রাইভ সরাসরি মিড অফে দাঁড়িয়ে থাকা ফ্লিডারের দিকে এগিয়েছে, আর ব্লান্ডেল নন স্ট্রাইক এন্ডে থাকা হেনরি নিকোলসের উদ্দ্যেশ্যে ‘Yes’ কল না করেই রানের জন্য দৌড় শুরু করেছে। মিড অফে শট নিলে স্ট্রাইক নেওয়া ব্যাটসম্যানকেই ‘Yes’ কল করতে হয়,কেননা নন স্ট্রাইকারের পিছনে বল যাচ্ছে।

এক সেকেন্ডেরও কম সময়ে উপস্থিত সিদ্ধান্ত নিয়েই ‘Yes’ কলিং স্ট্রাইক নেওয়া ব্যাটসম্যানকে কল করতে হয় নন স্ট্রাইকার ব্যাটসম্যানকে, এরপরেই ‘রানিং বিটুইন দ্য উইকেট’ পিচের দুই সাইড দিয়ে খুচরো রানের জন্য দৌড়।

আর এক্ষেত্রে হয়েছে পুরো উল্টো। ‘Yes’ কল করেই টম ব্লান্ডেল দ্রুত গতিতে পিচের প্রায় মাঝখানে চলে আসে, আউটফিল্ড ছিল ফাস্ট, বলের গতি আরও বেড়ে গিয়ে সোজা ভারতীয় ফ্লিডারের হাতে জমা পড়তে দেখে নন স্ট্রাইকার এন্ডে থাকা হেনরি নিকোলস ‘No’ কল করে বসে।

হঠাৎ করে No’ কলিং শুনে টম ব্লান্ডেল দ্রুত গতিতে রাশ টেনে ফের স্ট্রাইক এন্ডে পোছতে পারেনি ভারতীয় ফ্লিডারের অশ্বিনের ডেলিভারির মুহুর্তে একটু মুভ করায় ফ্লিডার অনেক আগেই বল ধরে পাল্টা দ্রুত গতির থ্রো টার্গেট করে উইকেট কিপার ঋদ্ধিমানের পেটের মাঝখান লক্ষ্য।

টম ব্ল্যান্ডেনের ‘Yes’ কল না করে রান নেওয়ার তাগিদ,কিউই ব্যাটম্যানদের মধ্যে বোঝাপড়া অভাব, ভারতীয় ফ্লিডারের মিড অফে মুভমেন্টের সঙ্গে দুরন্ত থ্রোয়িং এবং সবশেষে ঋদ্ধিমান সাহা স্ফূর্তিতে অত্যন্ত ক্ষিপ্রতায় টম ব্ল্যান্ডেনকে রান আউট, এককথায়, “নাজুক”।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss