Rahul Dravid : টিম ইন্ডিয়ার হেড কোচ হলেন রাহুল দ্রাবিড়

নিউজিল্যান্ডের বিরুদ্ধে আসন্ন হোম সিরিজ থেকে দায়িত্ব নেবেন প্রাক্তন ভারত অধিনায়ক

435
rahul dravid

Sports Desk: সুলক্ষনা নায়েক এবং আরপি সিং’কে নিয়ে গঠিত ক্রিকেট উপদেষ্টা কমিটি বুধবার সর্বসম্মতিক্রমে কিংবদন্তী ক্রিকেটার ‘দ্য ওয়াল’ রাহুল দ্রাবিড়কে টিম ইন্ডিয়ার (সিনিয়র পুরুষ) হেড কোচ হিসাবে নিযুক্ত করেছে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে আসন্ন হোম সিরিজ থেকে দায়িত্ব নেবেন প্রাক্তন ভারত অধিনায়ক।

নিউজিল্যান্ড ভারত সফরে তিনটে টি-২০ এবং দুটি টেস্ট ম্যাচ খেলবে। ১৭ নভেম্বর জয়পুর, ১৯ নভেম্বর রাঁচি এবং কলকাতায় ২১ নভেম্বর তৃতীয় টি-২০ ম্যাচ সিডিউল রয়েছে। দুটি টেস্ট হবে কানপুর২৫-২৯ নভেম্বর এবং মুম্বই’এ ৩-৭ ডিসেম্বর দ্বিতীয় টেস্ট।

বিসিসিআই ২৬ অক্টোবর রবি শাস্ত্রীর উত্তরসূরি নিয়োগের জন্য বিঞ্জপ্তি জারি করেছিল। প্রসঙ্গত, চলতি আইসিসিটি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই বর্তমান টিম ইন্ডিয়ার হেড কোচ রবি শাস্ত্রীর কাজের মেয়াদ শেষ হবে।
ভারতীয় বোর্ড রবি শাস্ত্রী (প্রাক্তন টিম ডিরেক্টর ও হেড কোচ), বি. অরুণ (বোলিং কোচ), আর. শ্রীধর (ফিল্ডিং কোচ) এবং বিক্রম রাঠোর (ব্যাটিং কোচ) সফল মেয়াদের জন্য অভিনন্দন জানিয়েছে। শাস্ত্রীর অধীনে, ভারতীয় ক্রিকেট দল একটি সাহসী এবং নির্ভীকভাবে

হোম এবং অ্যাওয়ে উভয় পরিস্থিতিতেই কৃতিত্বপূর্ণভাবে পারফর্ম করেছে। ভারত টেস্ট ফর্ম্যাটে শীর্ষ অবস্থানে উঠেছিল এবং ইংল্যান্ডে উদ্বোধনী বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছিল।

ভারত অস্ট্রেলিয়ায় (২০১৮-১৯) টেস্ট সিরিজ জিতে প্রথম এশিয় দল হয়ে ওঠে এবং ২০২০-২১ সালে আরেকটি সিরিজ জয় করে। ভারত প্রথম দল যারা একটি দ্বিপাক্ষিক সিরিজে ৫ টি-টোয়েন্টি ম্যাচ জিতেছিল, নিউজিল্যান্ডকে ৫-০ ব্যবধানে উড়িয়ে। শাস্ত্রী এবং তার দলের নির্দেশনায় ভারত ঘরের মাঠে তাদের ৭ টি টেস্ট সিরিজ জিতেছে।

বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় বলেছেন, “বিসিসিআই ভারতের সিনিয়র পুরুষ দলের প্রধান কোচ হিসেবে রাহুল দ্রাবিড়কে স্বাগত জানায়। রাহুলের একটি খ্যাতিমান খেলার কেরিয়ার ছিল এবং তিনি গেমের অন্যতম সেরা। তিনি জাতীয় ক্রিকেট একাডেমির (এনসিএ) প্রধান হিসেবেও ভারতীয় ক্রিকেটের দায়িত্ব পালন করেছেন। এনসিএ’তে রাহুলের প্রচেষ্টায় বেশ কিছু তরুণ ক্রিকেট প্রতিভাকে লালন করেছে, যারা আন্তর্জাতিক পর্যায়ে দেশের প্রতিনিধিত্ব করেছে। আমি আশাবাদী যে তার নতুন কার্যকাল ভারতীয় ক্রিকেটকে নতুন উচ্চতায় নিয়ে যাবে।”

বিসিসিআই সচিব জয় শাহ বলেছেন, “রাহুল দ্রাবিড়ের চেয়ে ভাল আর কেউ নেই এবং তাঁকে ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে নিযুক্ত হতে দেখে আমি আনন্দিত। আগামী দুই বছরে দুটি বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার সময়সূচির সাথে, একটি নির্বিঘ্ন পরিবর্তন করা গুরুত্বপূর্ণ, এবং প্রাক্তন ভারতীয় অধিনায়ক এই কাজের জন্য সঠিক ব্যক্তি। এনসিএ’কে অত্যন্ত প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করে এবং ভারত অনুর্ধ্ব-১৯ এবং ভারত ‘A’ স্তরে ছেলেদের অগ্রগতি তত্ত্বাবধান করে, আমরা বিশ্বাস করি এটিও একজন কোচ হিসাবে তার জন্য একটি স্বাভাবিক অগ্রগতি। আমার কোনো সন্দেহ নেই যে তার অধীনে ভারতীয় দল সব ফর্ম্যাটেই আধিপত্য বিস্তার করবে। বোর্ড শীঘ্রই অন্যান্য কোচিং স্টাফদের নিয়োগ করবে, যারা যৌথভাবে আমাদের লক্ষ্য অর্জনে প্রধান কোচকে সহায়তা করবে।”