Team India: রোহিত জমানায় টিম ইন্ডিয়ার ভোল বদলের জোরাল সম্ভাবনা

570
Rohit Sharma

Sports desk: টি টোয়েন্টি বিশ্বকাপের সুপার ১২ স্টেজ থেকে ভারতের (Team India) বিদায়ের পর ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড(বিসিসিআই) সুকৌশলে বিরাট কোহলিকে ওয়ানডে অধিনায়কত্ব থেকে সরিয়ে দিয়েছে। কোহলির জায়গায় অধিনায়ক করা হয়েছে টিম ইন্ডিয়ায় ‘হিটম্যান’ বলে পরিচিত ব্যাটসম্যান রোহিত শর্মাকে।

কোহলির নেতৃত্বে অনেক খেলোয়াড়ই টিম ইন্ডিয়াতে নিজেদের জায়গা পাকাপোক্ত করেছিল। এখন রোহিত অধিনায়ক হওয়ার সঙ্গেই ওই খেলোয়াড়দের স্কোয়াডের বাইরে ছিটকে যাওয়ার একটা সম্ভাবনা ক্রমেই সলতে পাকছে। যখন কোন টিমে নতুন অধিনায়ক নিযুক্ত হয়, ওই নিযুক্তি করণ প্রক্রিয়াতে দলের কৌশলেও নানা বদল ঘটে থাকে। এমন পরিস্থিতিতে কোহলির প্রিয় খেলোয়াড়দের কেরিয়ার সরু সুতোর ওপর ঝুলছে।

এই প্রসঙ্গে প্রথম নাম যেটা উঠে আসছে সেটি হল যুজবেন্দ্র চাহাল। ভারতের এই লেগ-স্পিনার সবসময়ই বিরাট কোহলির প্রিয় খেলোয়াড়দের মধ্যে পড়ে থাকে। চাহাল আইপিএলে আরসিবি’র হয়ে খেলেন। খারাপ ফর্মের জন্য স্পিনার যুজবেন্দ্র চাহালের বলে বিপক্ষ দলের ব্যাটসম্যানরা শট নেওয়ার জন্য জায়গা পেয়ে প্রচুর রান তুলছে। এর জেরে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপেও জায়গা পাননি চাহাল। টি টোয়েন্টি বিশ্বকাপ পরবর্তী পর্যায়ে হোম সিরিজে নিউজিল্যান্ডের বিপক্ষে মাত্র একটি ম্যাচ খেলার সুযোগ পান স্পিনার যুজবেন্দ্র চাহাল।

ভারতের ঘরোয়া ক্রিকেটে ভালো পারফর্ম করা অনেক তরুণ খেলোয়াড়ই টিম ইন্ডিয়াতে নিজেদের জায়গা পাকা করেছে। রাহুল চাহার আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে খেলেন। এমন পরিস্থিতিতে তাকে ভারতীয় দলে সুযোগ দিতে পারেন রোহিত।

মহম্মদ সিরাজ তিন ফর্ম্যাটেই বিরাট কোহলির নেতৃত্বে টিম ইন্ডিয়ার হয়ে অভিষেক করেছিলেন। আইপিএলে আরসিবি’র হয়ে খেলেন এবং এবারও তাকে আরসিবি দল ধরে রেখেছে। ভারতের হয়ে ১০ টেস্ট ম্যাচে ৩৩ উইকেট নিয়েছেন সিরাজ।সিরাজকে বিরাটের পছন্দের খেলোয়াড়দের হিসেবে মনে করা হয়। কিন্তু টিম ইন্ডিয়ায় রোহিত জমানায় সিরাজের স্কোয়াড থেকে বেরিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

এক্ষেত্রে আইপিএলের দ্বিতীয় পর্বে সিরাজের পারফরম্যান্স গ্রাফ নিয়ে প্রশ্নচিহ্ন উঠেছে। আভেশ এবং হর্ষাল প্যাটেলের মতো তরুণরা দুর্দান্ত খেলা দেখিয়েছে।এই পারফরম্যান্সের ভিত্তিতে দুই ক্রিকেটার রোহিত শর্মার স্কোয়াডে আসতে পারে, এমন সম্ভাবনা জোরালো হচ্ছে।

অলরাউন্ডার বিজয় শঙ্কর বিরাট কোহলির নেতৃত্বে টি-টোয়েন্টি এবং ওয়ানডে ক্রিকেটে ভারতের হয়ে অভিষেক করেছিলেন। কিন্তু চোটের কারণে এই খেলোয়াড় দলের বাইরে চলে যান। গত দুই বছর ধরে টিম ইন্ডিয়ার স্কোয়াডে নেই বিজয় শঙ্কর। এই অবস্থায় বিজয় শঙ্করের বিকল্প হিসেবে ভেঙ্কটেশ আইয়ার সুযোগ পেতেই দুর্দান্ত পারফর্ম করেছেন। আইয়ারকে নিয়ে প্রশংসা করতেও শোনা গিয়েছে রোহিত শর্মাকে সাংবাদিক বৈঠকে।রোহিত অধিনায়ক হওয়ার সঙ্গেই এই খেলোয়াড়ের কেরিয়ারে খাঁড়া নেমে আসতে পারে।