4.2 C
London
Friday, January 27, 2023
Homeস্পোর্টস-স্পট২৬ ডিসেম্বরের টেস্ট ম্যাচকে কেন "Boxing Day" টেস্ট ম্যাচ বলা হয়

Latest Posts

২৬ ডিসেম্বরের টেস্ট ম্যাচকে কেন “Boxing Day” টেস্ট ম্যাচ বলা হয়

- Advertisement -

Sports desk: ক্রিসমাসের একদিন পরে, ২৬ ডিসেম্বর তারিখ ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং কানাডা সহ অনেক কমনওয়েলথ দেশে বক্সিং দিবস (Boxing Day) হিসাবে পালিত হয়।

একটি সংস্কার অনুসারে, এটি গির্জার ভিক্ষা বাক্স বা দরিদ্র বাক্সগুলিকে বোঝায় যেগুলি বড়দিনের পরের দিন খোলা হত। কিন্তু এখন অন্যান্য সংস্কার রয়েছে যা বিশ্বাস করে, যে ভৃত্যরা ক্রিসমাসের দিন কাজ করে থাকে এবং পরের দিন তাদের উপহার দেওয়া হয়,ওই বাক্স থেকে উপহার খুঁজে নিয়ে ।

- Advertisement -

আসলে এটা ঘোড়ার পৃষ্ঠপোষক সেন্ট স্টিফেনের উৎসবের দিনও। নির্দিষ্ট এই কারণে, ওই দিনে বেশ কয়েকটি ক্রীড়া ইভেন্টও অনুষ্ঠিত হয়ে থাকে। কমনওয়েলথ সদস্যভুক্ত দেশগুলিতে যা দক্ষিণ গোলার্ধে’র মধ্যে পড়ে এবং তাই ডিসেম্বর, জানুয়ারি, ফেব্রুয়ারি এবং গ্রীষ্মের মাসেও।

অস্ট্রেলিয়ায়, আইকনিক মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড (MCG) প্রতি বছর ২৬ থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত অস্ট্রেলিয়ান দল এবং সেই নির্দিষ্ট সফরে থাকা যেকোনো দলের মধ্যে বক্সিং ডে টেস্ট ম্যাচ আয়োজন করে। প্রথম বক্সিং ডে টেস্ট ম্যাচটি হয়েছিল অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের মধ্যে ১৯৫০ সালে। ভারত ১৯৮৫, ১৯৯১, ১৯৯৯, ২০০৩, ২০০৭, ২০১১, ২০১৪ এবং ২০১৮ সালে অস্ট্রেলিয়ায় বক্সিং ডে টেস্ট ম্যাচ খেলেছে।

এবার ভারত ২০২১ সালে সেঞ্চুরিয়নের সুপারস্পোর্টস পার্কে ২৬ থেকে ৩০ ডিসেম্বর প্রথম টেস্ট ম্যাচ খেলবে,যা “বক্সিং ডে” টেস্ট নামে দুনিয়াতে জনপ্রিয়। ২০১৩ সালে “বক্সিং ডে” টেস্ট ম্যাচ দেখার জন্য মেলর্বোন ৯১,১১২ জন দর্শক উপস্থিত হয়েছিল, যা একটি রেকর্ড। কিন্তু ভারত বনাম দক্ষিণ আফ্রিকার মধ্যে প্রথম টেস্ট ম্যাচ দর্শকশূন্য থাকার সম্ভাবনা ক্রমেই জোড়ালো হচ্ছে।কারণ, কোভিড-১৯ ভাইরাসের নতুন প্রজাতি ‘ওমিক্রনে’র বাড়বাড়ন্ত কোভিড প্রোটকলকে কড়াভাবে প্রয়োগে বাধ্য করেছে। ভারতীয় ক্রিকেট দল প্রোটিয়ার্স সফরের আগে মুম্বই এবং জোহানসবার্গ এসে কঠিন বায়ো বাবোল কোভিড-১৯ বিধিনিষেধের আওতায় প্রবেশ করে। বাবোল টু বাবোল প্রক্রিয়ার মধ্যে দিয়ে এখনও আসন্ন সিরিজের গোটা প্রক্রিয়া অব্যাহত রয়েছে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss