ই-রুপি: নতুন ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্মের সূচনা করলেন নরেন্দ্র মোদী

ডিজিটাল পেমেন্টের জন্য ই-রুপি একটি ক্যাশলেস এবং কন্টাক্টলেস ইন্সট্রুমেন্ট। এটি কিউআর কোড বা এসএমএস স্ট্রিং এর মাধ্যমে গ্রাহকদের মোবাইল ফোনে পাঠানো যায়।

387
Narendra-Modi

নয়াদিল্লি: ২০১৪ সালে কেন্দ্রে ক্ষমতায় আসার পর থেকেই ডিজিটাল ইন্ডিয়ার ওপর জোর দিয়েছে ভারতীয় জনতা পার্টি। সেই উদ্দেশ্যে গত সাত বছরে বিভিন্ন পদক্ষেপও নিতে দেখা গিয়েছে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকারকে। এই ডিজিটাল সিস্টেমের অন্যতম অংশ হল ডিজিটাল পেমেন্ট। অতিমারীতে যার প্রয়োজনীয়তা আরও বেশি করে উপলব্ধি করা গিয়েছে।

সেই ডিজিটাল পেমেন্টকে আরও সহজ করতে চলতি সপ্তাহের সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ই-রুপি, একটি ইলেকট্রনিক ভাউচার-ভিত্তিক ডিজিটাল পেমেন্ট সিস্টেম চালু করেছেন। ডিজিটাল পেমেন্টের জন্য ই-রুপি একটি ক্যাশলেস এবং কন্টাক্টলেস ইন্সট্রুমেন্ট। এটি কিউআর কোড বা এসএমএস স্ট্রিং এর মাধ্যমে গ্রাহকদের মোবাইল ফোনে পাঠানো যায়।

এই নতুন এককালীন পেমেন্ট পদ্ধতির ব্যবহারকারীরা পরিষেবা প্রদানকারীর কাছে কার্ড, ডিজিটাল পেমেন্ট অ্যাপ বা ইন্টারনেট ব্যাংকিং অ্যাক্সেস ছাড়াই ভাউচার ভাঙ্গাতে সক্ষম হবেন। ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (UPI) প্ল্যাটফর্মে, আর্থিক পরিষেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় (MoHFW) এবং জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের সহযোগিতায় এই নতুন ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্মটি তৈরি করেছে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI)।

পিএমও থেকে একটি সাম্প্রতিক বিবৃতিতে বলা হয়েছে যে মা ও শিশু কল্যাণ স্কিম, টিবি নির্মূল কর্মসূচি, ওষুধ এবং ডায়াগনস্টিকস যেমন আয়ুষ্মান ভারত, প্রধানমন্ত্রীর জন আরোগ্য যোজনার আওতায় ওষুধ ও পুষ্টি সহায়তা প্রদানের জন্য স্কিমের অধীনে ই-রুপি প্ল্যাটফর্মটি ব্যবহার করা যেতে পারে।