""
Sunday, September 25, 2022
Homeটেক-টকRobobus : OMG! স্টিয়ারিং, থ্রটল, ব্রেক প্যাডেল এমনকি চালক ছাড়াই ছুটছে মিনিবাস

Latest Posts

Robobus : OMG! স্টিয়ারিং, থ্রটল, ব্রেক প্যাডেল এমনকি চালক ছাড়াই ছুটছে মিনিবাস

- Advertisement -

দরকার নেই স্টিয়ারিং, থ্রটল এমনকি ব্রেক প্যাডেলেরও। এমনকি প্রয়োজন নেই চালকেরও। কিন্তু ছাড়াই দূরন্ত গতিতে অনায়াসেই রাস্তায় ছুটবে গাড়িটি। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি! WeRide নামে এক চিনা অটোনমাস ড্রাইভিং কোম্পানির তৈরী এই গাড়িটির পোশাকি নাম Robobus।

জানা গিয়েছে, সম্প্রতি এমনই সম্পূর্ণ বিদ্যুৎচালিত WeRide Robobus মোটরযানটি, চিনের গুয়াংঝাউ আন্তর্জাতিক বায়ো আইল্যান্ডের রাস্তায় চলতে শুরু করেছে। ঘন্টায় ৪০ কিমি সর্বোচ্চ গতিবেগ এর সাথে শহরের রাস্তায় চষে বেড়াচ্ছে মিনিবাসটি। শহরের পথঘাট, এক্সপ্রেসওয়ে এবং যানজট পূর্ণ টানেলে চালক ছাড়াই গাড়িটি নিরাপদ এবং স্থিতিশীল ড্রাইভিংয়ের সফলতা অর্জন করেছে। এমনকি এটি চরমভাবাপন্ন আবহাওয়াতেও চলতে সক্ষম বলেই সূত্রের খবর।

- Advertisement -

বর্তমানে Robobus vehicles-এ প্রাথমিক পর্যায়ে কয়েকজন স্বেচ্ছাসেবক উপস্থিত থাকছেন এই মিনিবাসটির কার্যকারিতা যাত্রীদের বুঝতে সাহায্য করার জন্য। পাশাপাশি WeRide সাপোর্ট সেন্টার, বৈদ্যুতিক গাড়িটিকে ‘রিয়েল-টাইম মনিটরিং’-এর কাজটি করছে। তবে বাসটিতে একটি জরুরী ভিত্তিক ‘ব্রেক বাটন’ রয়েছে। কিন্তু, পরিবেশবান্ধব গাড়িটিতে কোনো চালক না থাকায় যাত্রীদের ভরসা অর্জন করতে যথেষ্টই বেগ পেতে হচ্ছে সংস্থাটিকে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss