Houston: মিউজিক ফেস্টিভ্যালে ভিড়ের চাপে পদপিষ্ট হয়ে মৃত অন্তত ৯, আহত তিন শতাধিক

চলছিল গান-বাজনার অনুষ্ঠান। কিন্তু মুহূর্তের মধ্যেই অনুষ্ঠান বদলে গেল শোকের আবহে

372
Houston music festival

News Desk: চলছিল গান-বাজনার অনুষ্ঠান। কিন্তু মুহূর্তের মধ্যেই সেই আনন্দের অনুষ্ঠান বদলে গেল শোকের আবহে। শুক্রবার রাতে আমেরিকার হিউস্টনে (Houston) সঙ্গীত উৎসবে ভয়াবহ দুর্ঘটনায় প্রাণ হারালেন কমপক্ষে ৯ জন। আহত ৩০০-রও বেশি মানুষ হাসপাতালে ভর্তি আছেন।

আহতদের মধ্যে ১৩ জনের অবস্থা অত্যন্ত সঙ্কটজনক। কী কারণে এত বড় একটা দুর্ঘটনা ঘটল সে বিষয়ে এখনও পর্যন্ত নির্দিষ্টভাবে কিছু জানায়নি স্থানীয় প্রশাসন। প্রাথমিক তদন্তের পর পুলিশের অনুমান, প্রবল ভিড়ের চাপেই এই দুর্ঘটনা ঘটেছে।

শুক্রবার হিউস্টনে ট্রাভিস স্কটস অ্যাস্ট্রোওয়ার্ল্ড মিউজিক ফেস্টিভ্যাল চলছিল। স্থানীয় সময় শুক্রবার রাত ৯টা নাগাদ ওই মিউজিক ফেস্টিভ্যাল শুরু হয়। করোনা আতঙ্ক কাটিয়ে ক্রমশই স্বাভাবিক ছন্দে ফিরছে আমেরিকা। তাই শুক্রবার রাতে এই মিউজিক ফেস্টিভাল বহু দর্শক উপস্থিত হয়েছিলেন। চলছিল গান-বাজনা। কিন্তু আচমকাই তাল কেটে গেল। অনুষ্ঠানে এত এত বেশি ভিড় হয়েছিল যে, অনেকেই ভিড়ের চাপে অসুস্থ হয়ে পড়েন। ঘটনাস্থলেই ৯ জনের প্রাণহানি ঘটে। আহত অবস্থায় কমপক্ষে ৩০০ জনকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে। যাদের বেশিরভাগই হৃদরোগে আক্রান্ত হয়েছেন বলে পুলিশ জানিয়েছে। আহতদের মধ্যে অন্তত ১৩ জনের অবস্থা আশঙ্কাজনক। পুলিশ জানিয়েছে, আহতদের প্রায় সকলেরই শরীরের আঘাতের চিহ্ন রয়েছে।

হ্যারিস কাউন্টির স্থানীয় জনপ্রতিনিধি লিনা হিডালগো (lina hidalgo) জানিয়েছেন, শুক্রবার রাতের ওই মিউজিক ফেস্টিভ্যালে ৫০ হাজারের বেশি মানুষ উপস্থিত ছিলেন। গতকালের এই ঘটনা অত্যন্ত দুঃখজনক। করোনা পরিস্থিতিতে সপ্তাহের শেষে সবাই মন ভাল করার জন্যই এই মিউজিক ফেস্টিভ্যালে এসেছিলেন। কিন্তু ভাল হওয়া তো দুরের কথা আনন্দের অনুষ্ঠান শেষ পর্যন্ত দুঃখের ঘটনায় পর্যবসিত হল। এই ঘটনা অত্যন্ত হৃদয়বিদারক। এত বড় একটা দুর্ঘটনা ঘটবে এটা আমরা কেউ কখনও কল্পনা করিনি।

দমকল বিভাগের প্রধান স্যামুয়েল (samuel) জানিয়েছেন, মঞ্চে গান-বাজনা শুরু হওয়ার পর বেশিরভাগ দর্শক সামনের দিকে এগোনোর চেষ্টা করেন। উপস্থিত দর্শকদের মধ্যে অনেকেই মঞ্চের গায়কদের কাছাকাছি পৌঁছানোর চেষ্টা করতে গিয়ে এই বিপত্তি ঘটে। পিছন থেকে প্রবল ঠেলার কারণে অনেকেই পড়ে যান। এরপর পিছনের দর্শকরা তাঁদের মাড়িয়ে দিয়েই মঞ্চের দিকে এগোনোর চেষ্টা করলে এই দুর্ঘটনা ঘটে। পদপিষ্ট হয়ে বেশিরভাগ মানুষের মৃত্যু হয়েছে বলে অনুমান করা হচ্ছে। হিউস্টন পুলিশ জানিয়েছে, কোনও মিউজিক ফেস্টিভ্যালে এত বড় মাপের দুর্ঘটনা এর আগে সেখানে কখনও ঘটেনি।