Bhutan: ড্রাগন রাজার তরফে মোদীকে সর্বোচ্চ সম্মান

470
Order of The Dragon King

নিউজ ডেস্ক: প্রথম ভিনদেশি হিসেবে ভারতের প্রধানমন্ত্রীকেই ড্রাগন (Dragon) দেশ ভুটান (Bhutan) তার সর্বোচ্চ খেতাব প্রদানের কথা ঘোষণা করল। ‘অর্ডার অফ দ্য ড্রাগন কিং’ (Order of The Dragon King) বা অর্ডার অফ দ্য ড্রুক গিয়ালপো (রাজা) সম্মান দেওয়া হচ্ছে নরেন্দ্র দামোদরদাস মোদীকে।

শুক্রবার ভুটানের ১১৪ তম জাতীয় দিবসের প্রাক্কালে ভুটান সরকার ঘোষণা করেছে তাদের দেশের সর্বোচ্চ সম্মান ‘অর্ডার অফ দ্য ড্রুক গিয়ালপো’ দেওয়া হচ্ছে ভারতের প্রধানমন্ত্রীকে।

১১৪ বছর আগে ১৯০৭ সালের ১৭ ডিসেম্বর ভুটানের ওয়াংচুক রাজবংশের প্রথম ড্রুক গিয়ালপো (ড্রাগন কিং) হিসেবে সিংহাসনে বলেছিলেন উগ্যান ওয়াংচুক। তাঁর উত্তরসূরীরা ওয়াংচুক বংশ ও বর্তমানে রাজ সিংহাসনে। বর্তমান রাজা জিগমে খেসর নামগিয়াল ওয়াংচুক।

bhutan-nehru

থিম্পু থেকে ভুটানের জাতীয় সংবাদ সংস্থা বিবিএস জানাচ্ছে, রাজা জিগমে খেসর নামগিয়াল ওয়াংচুক ও প্রধানমন্ত্রী লোটে শেরিংয়ের তরফে ভারত সরকারের কাছে সর্বোচ্চ সম্মান প্রদানের বার্তা পাঠানো হয়েছে।

ভুটানের প্রধানমন্ত্রীর দফতর সূত্রে খবর, ভারতের সঙ্গে গত সাত দশকের কূটনৈতিক সু-সম্পর্ক। সেই সম্পর্কের শুরুয়াত করেছিলেন ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু। ভুটানের অভ্যন্তরীণ উন্নয়ন ও সাহায্যে ভারতের ভূমিকা জানানো হয়। আরও বলা হয়, ভারতের বর্তমানে প্রধানমন্ত্রী মোদীর পদক্ষেপে ভুটান উন্নয়নের পরবর্তী ধাপে অগ্রসর হচ্ছে।

ভুটান রাজার তরফে বার্তায় বলা হয়েছে, করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে বিশ্বজোড়া লকডাউনের সময় ভারতের প্রধানমন্ত্রী মোদীর সাহায্য ছিল অভাবনীয়।

<

p style=”text-align: justify;”>ভারত-ভুটান সম্পর্কের ইতিহাস বলছে, এই কূটনৈতিক সম্পর্কের ক্ষেত্রে অত্যন্ত উল্লেখযোগ্য বছর ১৯৫৮ সাল। তৎকালীন ভারতের প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু দীর্ঘ যাত্রা করে সিকিম, তিব্বত (চিন অধিকৃত) পেরিয়ে দুর্গম যাত্রায় ভুটানে এসেছিলেন। ভুটান রাজা জিগমে দোরজি ওয়াংচুকের সঙ্গে সেই ঐতিহাসিক সাক্ষাৎ ধরে ভুটান সরকার মৈত্রীর সম্পর্ক ভারতের সঙ্গে চালিয়ে আসছে।