0.5 C
London
Thursday, December 8, 2022
HomeUncategorizedনিজেকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ঘোষণা করলেন ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ

Latest Posts

নিজেকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ঘোষণা করলেন ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ

- Advertisement -

নিউজ ডেস্ক: তালিবান ক্ষমতা লাভের সঙ্গে সঙ্গে আফগানিস্তানের রাজনীতিতে নতুন মোড়৷ দেশের প্রথম ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ মঙ্গলবার সন্ধ্যায় দেশের সংবিধানের উদ্ধৃতি দিয়ে নিজেকে আফগানিস্তানের ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি ঘোষণা করেছেন।

২০ বছর ধরে ক্ষমতা থেকে ক্ষমতাচ্যুত হওয়ার পর তালিবানরা আবারও আফগানিস্তানের নিয়ন্ত্রণ ফিরে পেয়েছে। কিন্তু, আফগানিস্তানে ক্ষমতা পরিবর্তনের এই সংকটের মধ্যে মঙ্গলবার সন্ধ্যায় দেশের প্রথম ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ একটি বড় ঘোষণা করেছেন৷ সালেহ নিজেকে আফগানিস্তানের তত্ত্বাবধায়ক রাষ্ট্রপতি ঘোষণা করেছেন। তিনি বলেন, আমি দেশের সব নেতাদের সহযোগিতা ও সমর্থনের জন্য যোগাযোগ করছি।

- Advertisement -

Read More: পঞ্জশির: আফগান এই উপত্যকা এখনও তালিবানরা দখল করতে পারেনি

আমরুল্লাহ সালেহ একটি টুইটে লিখেছেন, “আফগানিস্তানের সংবিধান অনুসারে রাষ্ট্রপতির অনুপস্থিতি, তার দেশ থেকে পালিয়ে যাওয়া, পদত্যাগ বা মৃত্যু হলে প্রথম ভাইস প্রেসিডেন্ট ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি। আমি বর্তমানে দেশে আছি এবং বৈধ ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি। আমি সব নেতাদের কাছে তাদের সমর্থন ও সহযোগিতার জন্য পৌঁছাচ্ছি। এটি লক্ষণীয় যে, এখন পর্যন্ত আমরুল্লাহ সালেহের এই ঘোষণার বিষয়ে তালিবানের পক্ষ থেকে কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

চিন-পাকিস্তান তালিবানের সঙ্গে নতুন করে সম্পর্ক তৈরি করবে
আফগানিস্তানে 20 বছরের দীর্ঘ মার্কিন মিশন শেষ হওয়ার ঘোষণার সঙ্গে সঙ্গে অনেক দেশ কাবুলে তাদের দূতাবাস থেকে কূটনীতিকদের প্রত্যাহার করতে শুরু করে। আফগানিস্তানে নতুন শাসনের সঙ্গে প্রথম দিকে সম্পর্ক পুনরায় শুরু করার বিষয়ে অনেক কর্মকর্তা সন্দেহ প্রকাশ করেছেন, অন্য কয়েকটি দেশও তালিবান শাসনের সঙ্গে নতুন সম্পর্কের ঘোষণা করে এটির প্রশংসা করে। এই তালিকায় প্রথম নাম রয়েছে পাকিস্তান এবং চিনের।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss