8.4 C
London
Sunday, February 5, 2023
HomeUncategorizedOmicron: রুশ টিকা স্পুটনিক ভি করবে প্রতিরোধ

Latest Posts

Omicron: রুশ টিকা স্পুটনিক ভি করবে প্রতিরোধ

- Advertisement -

নিউজ ডেস্ক: বিশ্বজুড়ে আবারো একবার মাথাচাড়া দিয়ে উঠছে করোনাভাইরাস। প্রথম ও দ্বিতীয় ঢেউয়ের করোনা ভাইরাসের ভ্যারিয়েন্ট অনেক বেশি শক্তিশালী ওমিক্রণ দাপিয়ে বেড়াচ্ছে গোটা বিশ্বে। ভারতেও ওমিক্রণ তার দাপট চালানো শুরু করেছে। এই পরিস্থিতিতে যখন করোনাভাইরাসের এই নতুন সংযোজিত নিয়ে চিন্তার ভাঁজ চিকিৎসকদের কপালে এরইমধ্যে সুখবর দিল স্পুটনিক’ ভি প্রস্তুতকারী সংস্থা। ওমিক্রণের মতো শক্তিশালী ভাইরাস প্রতিরোধে সক্ষম এই টিকা।

গামলেয়া সেন্টারের প্রাথমিক পরীক্ষাগার সমীক্ষা দেখায় যে, স্পুটনিক ভি (Sputnik v) ভ্যাকসিন করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রণেরর শক্তিশালী ভাইরাসের বিরুদ্ধে এবং তাদের কার্যকলাপ প্রতিরোধ করতে সক্ষম। উচ্চ ভাইরাস নিরপেক্ষ কার্যকলাপ (high virus neutralizing activity) প্রদান করে এই স্পুটনিক ভি ভ্যাকসিন। শুধুমাত্র করোনাভাইরাস প্রতিরোধেই‌ সক্ষম নয় স্পুটনিক’ ভি এমনকি‌ বেশকিছু গুরুতর রোগের চিকিৎসায় ‌এবং হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের চিকিৎসায় এটি শক্তিশালী প্রতিরক্ষা প্রদান করবে বলে আশা করছেন স্পুটনিক’ ভি প্রস্তুতকারী সংস্থা।

- Advertisement -

যে কোন ভ্যাকসিন তৈরি হলেই তার দীর্ঘস্থায়ী কার্যকারিতা হিসেবেই প্রশ্ন ওঠে। কতদিন পর্যন্ত এই ভ্যাকসিনের মেয়াদ দীর্ঘস্থায়ী হবে,কতদিন পর্যন্ত ভ্যাকসিন মানবদেহকে সুরক্ষা দিতে সক্ষম,এই সমস্ত দিক খতিয়ে দেখতে হয়।

স্পুটনিক ভি‌ টিকা দেওয়ার দীর্ঘ সময় এমনকি প্রায় ছয় মাসেরও বেশি সময় পরে সুরক্ষা দিতে সক্ষম কিনা তা জানতেই টিকা দেওয়ার পর সেরা(SERA) ব্যবহার করে একটি গবেষণা চালানো হয়েছিল। এই গবেষণাতে উত্তীর্ণ হয়েছে স্পুটনিক’ ভি।যা প্রমাণ করে এইখানেও দীর্ঘসময় পরেও এটি মানবদেহে উচ্চ ক্ষমতাসম্পন্ন ভাইরাসের বিরুদ্ধে সুরক্ষা প্রদান করতে সক্ষম।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss