8.4 C
London
Sunday, February 5, 2023
HomeUncategorizedতেল আর পরিকাঠামোর জন্য বন্ধুত্ব চেয়ে বার্তা ইরান-রাশিয়াকে বার্তা তালিবানের

Latest Posts

তেল আর পরিকাঠামোর জন্য বন্ধুত্ব চেয়ে বার্তা ইরান-রাশিয়াকে বার্তা তালিবানের

- Advertisement -

নিউজ ডেস্ক: সীমান্তের ওপারেই মারাত্মক তেল ভাণ্ডার ইরান। কোনও অবস্থায় তেহরানের সঙ্গে সম্পর্ক খারাপ করা যাবে না। এই যুক্তিতে আফগানিস্তানের তালিবান সরকার সরাসরি ইরানের কাছে বন্ধুত্বের বার্তা পাঠাল। একইভাবে বার্তা গিয়েছে রাশিয়ার কাছেও। কারণ, রুশ পরিকাঠামো যেমন দরকার তেমনই ভয় আছে রুশ সেনা নিয়েও। রুশ প্রেসিডেন্টকে নরমে রাখার কৌশল নিয়েছে তালিবান।

কাবুলে সাংবাদিক সম্মেলনে তালিবান সরকারের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ জানায়, ইরান ও রাশিয়ার সঙ্গে আফগানিস্তানের দ্বিপাক্ষিক সম্পর্ক দৃঢ় করা হবে। তালিবান মুখপাত্রের বার্তা, ইরানের সঙ্গে তালিবানের নেতৃত্বাধীন আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের মতবিরোধ নেই। তেহরানের সঙ্গে সম্পর্ক আরও দৃঢ় করতে চায় কাবুল।

- Advertisement -

রাশিয়ার প্রতি বার্তায় তালিবান জানায়, বর্তমান আফগান সরকার রাশিয়ার সঙ্গে সর্বোচ্চ পর্যায়ের সম্পর্ক প্রতিষ্ঠা করতে চায়। রুশ সরকার যেন রাষ্ট্রসংঘে তাদের প্রভাব খাটিয়ে তালিবানের উপর আরোপ করা আন্তর্জাতিক বিধিনিষেধ কাটানোর ভূমিকা নেয় তারও অনুরোধ জানানো হয়েছে।
টানা দু দশক বাদে আফগানিস্তানে দ্বিতীয়বার সরকার গড়েছে তালিবান জঙ্গিরা। এই সরকারের সঙ্গে প্রথম থেকেই রাশিয়া, ইরান, চিন, পাকিস্তান, তুরস্কের ঘনিষ্ঠ সম্পর্ক। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগেই জানান আফগানিস্তানে এখন তালিবান শাসন চলছে। এটাই বাস্তব। সেই বাস্তবকে মানতে হবে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss