4.4 C
London
Sunday, December 4, 2022
HomeUncategorizedফরমান জারি: দাড়ি কাটলেই ভয়ঙ্কর শাস্তি দেবে তালিবান

Latest Posts

ফরমান জারি: দাড়ি কাটলেই ভয়ঙ্কর শাস্তি দেবে তালিবান

- Advertisement -

নিউজ ডেস্ক: আফগানিস্তানের হেলমন্দ প্রদেশের সব সেলুনে এসেছে তালিবানি ফরমান। এতে বলা হয়েছে, দাড়ি কামানো অথবা ছাঁটা চলবে না। যে সেলুনে এমন হবে সেই ব্যক্তি কড়া শাস্তি পাবে। তালিবানের নির্দেশে বলা হয়েছে, দাড়ি কামানো অথবা ছোট করে রাখা ইসলামি আইন লঙ্ঘন করার সামিল। বিবিসি জানাচ্ছে, শুধু হেলমন্দ প্রদেশে এই আইন জারি করার পর আফগানিস্তানের সর্বত্র সেলুনে অলিখিতভাবে নিয়মটি জারি হয়েছে।

তালিবান নির্দেশে বলা হয়েছে চুল ও দাড়ির ক্ষেত্রে ইসলামি আইন অবশ্যই অনুসরণ করতে হবে। ফরমানে বলা হয়েছে,এই ব্যাপারে কোন ধরনের অভিযোগ করার অধিকার কারোর নেই। নিষেধাজ্ঞা না মানলে কঠোর সাজা হবে। হেলমন্দের মতো কাবুলেও বহু সেলুনে এসেছে নির্দেশ। কেউ আর দাড়ি কাটতে চাইছেন না।কাবুলের সেলুন মালিকরা জানিয়েছেন, তালিবান জঙ্গিরা প্রতিনিয়ত শাসিয়ে যাচ্ছে। বলা হচ্ছে যারা আদেশ অমান্য করছে তাদের ধরার জন্য পুলিশ পাঠানো হবে।

- Advertisement -

বিবিসি জানাচ্ছে, এমন আদেশ তালিবানের অতীত শাসনকে মনে পড়াচ্ছে। ১৯৯৬ সাল থেকে ২০০১ পর্যন্ত সময়কালে তালিবান জঙ্গিের প্রথম সরকারের আমলে পুরুষদের দাড়ি রাখার ব্যাপারে নির্দেশ দেওয়া হয়েছিল। তবে দ্বিতীয়বার তারা সরকার গঠন করার পর জানায় আগের মতো অত কঠোর নিয়মকানুন রাখবে না।

কিন্তু দ্বিতীয় দফায় ক্ষমতা দখল করার পর তালিবান জঙ্গিরা প্রথমে মহিলাদের উপর একগুচ্ছ নিয়ম আরোপ করে। এর পর শুরু হয় প্রকাশ্যে মৃত্যুদণ্ড। এবার এসেছে পুরুষদের দাড়ি রাখার বিষয়ে কঠোর ফরমান।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss