7.9 C
London
Monday, December 5, 2022
Homeবাংলার মুখCovid 19: জগন্নাথ মন্দির বন্ধ কিন্তু গঙ্গাসাগর খোলা, মমতার লক্ষ্য হিন্দিভাষী 'সহানুভূতি'...

Latest Posts

Covid 19: জগন্নাথ মন্দির বন্ধ কিন্তু গঙ্গাসাগর খোলা, মমতার লক্ষ্য হিন্দিভাষী ‘সহানুভূতি’ ভোট?

- Advertisement -

করোনা (covid 19) সংক্রমণের কারণে জগন্নাথের মন্দিরদ্বার রুদ্ধ করেছে ওডিশা সরকার। গঙ্গাসাগরের প্রবেশপথ খোলা পশ্চিমবঙ্গে! এ কেমন করেনা বিরোধী লড়াই মমতা বন্দ্যোপাধ্যায়ের ? প্রশ্ন উঠছে।

তৃণমূল কংগ্রেস দাবি করছে তাদের পোশাকি নামে ‘সর্বভারতীয়’ তকমা দেশজুড়েই ছড়াবে। অন্তত তিনবার পরপর পশ্চিমবঙ্গে সরকার গড়ে আঞ্চলিক দল খোলস থেকে বের হতে মরিয়া চেষ্টা শুরু করেছেন দলটির নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই লক্ষ্যে বিভিন্ন রাজ্যের বিধানসভা নির্বাচনে টিএমসির উপস্থিতি দেখা যাচ্ছে।

- Advertisement -

পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দলটির নেত্রীর লক্ষ্য কতটা সম্ভব তা নির্বাচনী ফলাফলেই আসবে। তবে রাজনৈতিক মহলে এমনও আলোচনা, তৃণমূল কংগ্রেস নেত্রী চান তাঁর সর্বভারতীয় ইমেজ তৈরি করতে। এক্ষেত্রে তাঁর নজর বিরাট হিন্দি বলয়। এই বলয়ের প্রধান পা়ঁচ রাজ্য রাজস্থান, উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ, বিহার ও ঝাড়খণ্ড তাৎপর্যপূর্ণ, এই বলয় থেকেই প্রতিবছর গঙ্গাসাগর মেলায় মকর সংক্রান্তি উপলক্ষে লক্ষ লক্ষ মানুষের সমাগম হয় দক্ষিণ ২৪ পরগনার সাগরদ্বীপে।

উৎসস্থল উত্তরাখণ্ডের গোমুখ হিমবাহ থেকে যাত্রা শুরু করে পাঁচটি রাজ্য পেরিয়ে গঙ্গা বঙ্গোপসাগরে গিয়ে পড়েছে। গতি পথের ষষ্ঠ রাজ্য পশ্চিমবঙ্গ। সাগর মোহনা অর্থাত সাগরদ্বীপ গঙ্গার সর্বশেষ ঠিকানা। পুরো গতিপথ জুড়ে গঙ্গা অববাহিকার বিরাট অঞ্চল হিন্দি ভাষী এলাকা। এই হিন্দি বলয় এলাকার রাজনীতিতে যারা শক্তিশালী তারাই দেশজুড়ে প্রভাব ফেলতে পারে।

রাজনৈতিক মহলের চর্চা, হিন্দি বলয়ের জনমানসে নিজের অস্তিত্ব প্রমাণ করতে মমতা বন্দ্যোপাধ্যায় ঝুঁকি নিয়েছেন। তিনি বিলক্ষণ জানেন দেশে করোনা সংক্রমণ পরিস্থিতি কীরকম। চিকিৎসকদের অনুরোধ যুক্তিতে সরাসরি সাগর মেলা বন্ধ করার সিদ্ধান্ত নিতে পারতেন। অভিযোগ, কিন্তু বিষয়টি নিয়ে আদালতের নির্দেশকে ঢাল হিসেবে ব্যবহার করেছেন তিনি। এর আগেও করোনার কারণে বন্ধ হয় সাগর মেলা। এবার কেন হচ্ছে?

পশ্চিমবঙ্গের করোনা পরিস্থিতি রীতিমতো চিন্তার। গোষ্ঠী সংক্রমণ শুরু হয়েছে। এই অবস্থায় আদালতের নির্দেশে বিপুল চেহারার গঙ্গাসাগর মেলার জনসমাগমে কী করে কোভিড বিধি মানা সম্ভব ? উঠছে এই প্রশ্ন।

যুক্তি হিসেবে উঠে এসেছে, পড়শি রাজ্য ওডিশার জগত বিখ্যাত জগন্নাথ মন্দির বন্ধ করার প্রসঙ্গ। কোভিড সংক্রমণ যাতে না ছড়ায় তার জন্য মু়খ্যমন্ত্রী নবীন পট্টনায়কের কঠিন অবস্থান। পুরী জেলা প্রশাসন বন্ধ করেছে মন্দিরের দরজা।

রাজনৈতিক মহলে প্রশ্ন নবীন পারেন পুরীর মন্দিরকে ভক্তশূন্য করতে, মমতা কেন করেন না গঙ্গাসাগর মেলা বন্ধ করতে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss