‘বিষপান’ কাণ্ডের পাঁচ শিক্ষিকার বদলির নির্দেশ বাতিল

561

বদলির নির্দেশ বাতিলের দাবিতে বিকাশ ভবনের সামনে বিষপান করে আলোড়ন সৃষ্টি করে দিয়েছিল বাংলার পাঁচ এসএসকে শিক্ষিকা। অবশেষে তাদের মুখে হাসি ফুটল। ওই পাঁচ শিক্ষিকার বদলির নির্দেশ বাতিল করা হল। সোমবার বিকাশ ভবন বিজ্ঞপ্তি জারি করে এই কথা জানায়।

গত বছরের আগস্ট মাসে বদলির নির্দেশের প্রতিবাদে শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের পাঁচ শিক্ষিকা বিকাশ ভবনের সামনে বিষ পান করে আত্মহত্যার চেষ্টা করে। তাঁদের অভিযোগ ছিল, প্রত্যেককেই উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গে বদলি করা হচ্ছে। কিন্তু শিক্ষা দফতর বদলির নির্দেশ বাতিলের আর্জিতে কর্ণপাত করছে না। এই ঘটনায় সাড়া বাংলা উত্তাল হয়ে পড়েছিল। প্রত্যেককে হাসপাতালে ভর্তি করা হয়। বিরোধী দল থেকে শুরু করে ওয়াকিবহাল মহল সকলেই রাজ্য সরকারের দিকে আঙুল তোলে। এই ঘটনার কিছুদিন পরই গত ১ সেপ্টেম্বর রাজ্যপালের সঙ্গে দেখা করে সমস্ত ঘটনার দোষী হিসেবে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর নাম তুলে ধরে ওই পাঁচ শিক্ষিকা। তাঁরা রাজ্যপালের কাছেও একই দাবি জানান।

আরও পড়ুন: Covid 19: লকডাউনের পথে না হেটে কড়া বিধি দিল্লির 

<

p style=”text-align: justify;”>তবে তিন মাসের মাথায় গত ২১ নভেম্বর ওই পাঁচ শিক্ষিকাই ব্রাত্য বসুর হাত থেকে দলীয় পতাকা নিয়ে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেসে যোগ দেন। তার প্রায় দেড় মাস পর ওই পাঁচ শিক্ষিকার বদলির নির্দেশ বাতিলের বিজ্ঞপ্তি জারি করে বিকাশ ভবন।