""
Sunday, October 2, 2022
Homeবাংলার মুখTiger Census: পচা মাংস-ডিমের লোভে আসবে মামা! শুরু বাঘ গণনা

Latest Posts

Tiger Census: পচা মাংস-ডিমের লোভে আসবে মামা! শুরু বাঘ গণনা

অপূর্ব খাবারের গন্ধে ম ম করছে !

- Advertisement -

News Desk: দক্ষিণ রায় বা বড় মিঞা পচা মাংস খেতে ভালোবাসে। পচা ডিমের গন্ধ খুব প্রিয়। এসব মাখিয়ে লোভনীয় ডিস তৈরি করা হয়েছে। গন্ধে ম ম করছে ! আর কি না এসে পারে, আসতেই হবে। তৈরি বনকর্মীরা। হই হই করে শুরু হয়েছে বাঘ সুমারি। সুন্দরবন জুড়ে চলছে এই কাজ।

বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ অরণ্যের বেশিরভাগ পড়ে বাংলাদেশে। অরণ্যের অংশটি ভারতের দিকে পড়ছে তার অধীনে আছে তার বেশিরভাগই দক্ষিণ ২৪ পরগনায়। উত্তর ২৪ পরগনার দিকেও আছে কিছু এলাকা। এই বনাঞ্চলের কোথায় কতজন বাঘ মামা আছে তার গুণতি শুরু হয়েছে।

- Advertisement -

সামুদ্রিক ঘূর্ণিঝড় আমফান ও ইয়াসে ব্যাপক ক্ষতি হয়েছে সুন্দরবনের। তবে জাওয়াদ শক্তি হারিয়ে ফেলায় তত ক্ষতি হয়নি। জাওয়াদের কারণে বাঘ সুমারি পিছিয়ে দিয়েছিল রাজ্য বন দফতর।

বনদফতর সূত্রে খবর, ঠিক ছিল গত ৫ ডিসেম্বর থেকে শুরু হবে সুন্দরবনের বাঘ গণনার কাজ। জাওয়াদের আশঙ্কায় দিনটি পিছিয়ে ৭ ডিসেম্বর করা হয়। সেই মতো মঙ্গলবার থেকে শুরু হয়েছে বাঘ সুমারির কাজ।

জিপিএস ও ইনফ্রারেড প্রযুক্তি সহহাই রেজুলেশান নাইট ভিসন ক্যামেরার সাহায্যে গোনা হবে বাঘের সংখ্যা।

শেষ বাঘ সুমারি অনুযায়ী সুন্দরবনে ৯৬ টি বাঘ রয়েছে। সম্প্রতি ধরে যেভাবে লোকালয়ে বাঘের হামলার ঘটছে এবং পর্যটকরা সুন্দরবনে বেড়াতে এসে বার বার যেভাবে বাঘের দর্শন পেয়েছেন, তাতে সুন্দরবনের জঙ্গলে বাঘের সংখ্যা আগের থেকে বেশ খানিকটা বেড়েছে বলেই অনুমান করছেন বন আধিকারিকরা।

বনদফতর জানিয়েছে সুন্দরবনের কোর এরিয়ার মোট ৭৪৮টি জায়গায় ক্যামেরা বসানো হবে। এক একটি জায়গায় দুটি করে ক্যামেরা থাকবে। ক্যামেরার সামনে এলেই উঠবে ছবি।

বনদফতর জানিয়েছে, যেখানে ক্যামেরা থাকবে তার পাশেই পচা মাংস আর পচা ডিমের সংমিশ্রণে তৈরি তরল একটি বাঁশের টুকরোয় লাগিয়ে দেওয়া হবে। যাতে বাঘ ওই বিশেষ তরলের গন্ধে আকৃষ্ট হয়। বাঘ এলেই স্বয়ংক্রিয় ক্যামেরা ছবি তুলবে। ৩০ থেকে ৩৬ দিন পরে সেই ক্যামেরাগুলি খুলে নিয়ে ছবি বিশ্লেষণ করে সুন্দরবনের সঠিক বাঘের সংখ্যা নির্ধারণ করবেন বিশেষজ্ঞরা।

বনকর্মীদের ১০টি বিশেষ দল জঙ্গলের মধ্যে ক্যামেরা বসানোর কাজ করবেন। এক একটি দলে অন্তত ১২ থেকে ১৫ জন করে বনকর্মী রয়েছেন। প্রায় ৪০০ বনকর্মী কাজে নেমেছেন।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss