8.4 C
London
Sunday, February 5, 2023
Homeদেশের দশদিকOmicron: ভারতে ২ ওমিক্রন আক্রান্তের সংস্পর্শে আসা ৪ জন পজিটিভ

Latest Posts

Omicron: ভারতে ২ ওমিক্রন আক্রান্তের সংস্পর্শে আসা ৪ জন পজিটিভ

- Advertisement -

নিউজ ডেস্ক, বেঙ্গালুরু : ইতিমধ্যে ভারতে ২ জন কোভিডের ওমিক্রন (omicron) ভ্যারিয়েন্টে আক্রান্তের হদিশ মিলেছে। তাঁদের সংস্পর্শে আসা আরও ৪ জন এবার করোনা পজিটিভ। রাজস্থানেও (rajasthan) দক্ষিণ আফ্রিকা (south africa) থেকে আসা একই পরিবারের ৪ জন করোনা আক্রান্ত হওয়ায় উদ্বেগ বেড়েছে।

রাজস্থানের ওই পরিবারের সংস্পর্শে আসা আরও ৫ জন করোনা পজিটিভ। এঁদের ওমিক্রন সংক্রমণ হয়েছে কি না, তা পরীক্ষা করে দেখা হচ্ছে। ভারতসহ বিশ্বের ৩১টি দেশে এই ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্তের হদিশ মিলেছে।

- Advertisement -

প্রসঙ্গত, বৃহস্পতিবার কর্নাটকের দুই ব্যক্তি করোনার নতুন ভেরিয়েন্ট (Omicron) সংক্রামিত হয়েছেন। আক্রান্তদের মধ্যে বাসিন্দা ৬৬ বছরের এক ব্যক্তি ২৭ নভেম্বর ভারত থেকে চলে গিয়েছেন। ওই ব্যক্তি অবশ্য ভারতীয় নাগরিক নন ২০ নভেম্বর তিনি দক্ষিণ আফ্রিকা থেকে বেঙ্গালুরু এসে পৌঁছেছিলেন তবে তার হাতে ছিল না শংসাপত্র। শুধু তাই নয় ওই ব্যক্তি করোনার টিকা নিয়েছিলেন কিন্তু বেঙ্গালুরু এক হোটেলে গিয়ে তিনি নতুন করে কোন ভাইরাসে আক্রান্ত হন।

পরে জানা যায় আক্রান্ত ব্যক্তির বেঙ্গালুরুতে সরাসরি আরো ২৪ জন ব্যক্তির সংস্পর্শে এসে ছিলেন তবে তাদের সকলেরই করো না রিপোর্ট নেগেটিভ। পাশাপাশি পরোক্ষভাবে ওই ব্যক্তি ২৫০ জন মানুষের সংস্পর্শে এসেছিলেন তাদের রিপোর্ট ও নেগেটিভ জানা গিয়েছে ওই কর্ণাটকের ভাষা ওই ব্যক্তির প্রথমে ২৩  নভেম্বর করোনা পরীক্ষা করা হয়েছিল সেই পরীক্ষায় তার রিপোর্ট ছিল নেগেটিভ সে কারণেই তিনি ২৭ নভেম্বর হোটেল থেকে বেরিয়ে ব্যক্তিকে বিমানবন্দরে যান সেখান থেকেই তিনি দুবাই পাড়ি জমান।

মনে করা হচ্ছে রিপোর্ট আসার আগেই ওই ব্যক্তি কর্ণাটক থেকে দুবাই পাড়ি জমিয়েছেন এদিন কর্ণাটক সরকারের পক্ষ থেকে অবশ্য জানানো হয়েছে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসা আরো পাঁচজন করনা আক্রান্ত হয়েছেন তবে তাদের নমুনায় আছে কিনা তা এখনও স্পষ্ট ভাবে জানা যায়নি।

ওমিক্রণিক দাপট রুখতে এদিন কেন্দ্রীয় সরকার ফের একবার মানুষকে নতুন করে কিছু রীতিনীতি মেনে চলার পরামর্শ দিয়েছে। নীতি আয়োগ এর চেয়ারম্যান ব্রিঃ কেপল জানিয়েছেন প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল কে যত শীঘ্র সম্ভব টিকাকরণের কাজ শেষ করতে হবে। প্রয়োজনে বুস্টার ডোজ দেওয়া এবং শিশুদের অধিকার বিষয়ক সরকার দ্রুত সিদ্ধান্ত নেবে।

পাশাপাশি কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী দেশের প্রতিটি বিমানবন্দরকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন বিদেশ থেকে আগত কোন যাত্রী বিশেষ করে ঝুঁকিপূর্ণ দেশ গুলি থেকে কোনো যাত্রী এলে তাদেরকে সম্পূর্ণ আলাদা ভাবে শারীরিক পরীক্ষার পরামর্শ দেওয়া হয়েছে। বিদেশ থেকে আগত যাত্রী বিমান মূলত ঝুঁকিপূর্ণ দেশ গুলি থেকে আগত যাত্রীদের বিমান বন্দর সংলগ্ন এলাকাতেই সাতদিনের নিভৃত বাধ্যতামূলক করা হয়েছে সাতদিন পরে দ্বিতীয়বার করোনা পরীক্ষা হলে যদি রিপোর্ট নেগেটিভ হয় তবেই তারা বিমান বন্দর সংলগ্ন নির্দিষ্ট এলাকার বাইরে আসতে পারবেন।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss