""
Sunday, October 2, 2022
Homeদেশের দশদিকIndian Railways: ভারতীয় রেলের সমস্ত বগি হতে চলেছে শীতাতপ নিয়ন্ত্রিত

Latest Posts

Indian Railways: ভারতীয় রেলের সমস্ত বগি হতে চলেছে শীতাতপ নিয়ন্ত্রিত

- Advertisement -

News Desk, New Delhi: দূরপাল্লার ট্রেন যাত্রীদের ভারতীয় রেলের (indian rail) বিরুদ্ধে অভিযোগের অন্ত নেই। রেলের পরিষেবা নিয়ে মানুষের অভিযোগ সবচেয়ে বেশি। যাত্রীদের অভিযোগ, অনেক আগে থেকে বাড়তি ভাড়া দিয়ে আসন সংরক্ষণ করেও তাঁরা ন্যূনতম সুবিধাটুকু পান না।

সেই সমস্যা কিছুটা মেটাতে বা যাত্রীদের স্বাচ্ছন্দ্য দিতে এক বিশেষ সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। জানা গিয়েছে এবার দূরপাল্লার ট্রেনের সব বগিই হবে শীতাতপ নিয়ন্ত্রিত (airconditioned)। যদিও রেল মন্ত্রকের তরফ এই বিষয়টি এখনও সরকারিভাবে কোনও ঘোষণা করা হয়নি। বিশেষ সূত্র মারফত এই খবরটি প্রকাশ্যে এসেছে।

- Advertisement -

পাশাপাশি এটাও জানা গিয়েছে, যে বাতানুকূল বগির টিকিট কাটতে যাত্রীদের বাড়তি পয়সা খরচ করতে হবে না। বর্তমান ভাড়ার সঙ্গে সামান্য কিছুটা বাড়তি ভাড়া গুণতে হবে।

Indian Railways

সূত্রের খবর, নতুন শীতাতপ নিয়ন্ত্রিত কামরাগুলি সম্পূর্ণ সংরক্ষিত হবে। প্রতিটি কামরায় সর্বোচ্চ (maximum) ২০০ জনের বসার ব্যবস্থা করা হবে। আসন সংখ্যা বৃদ্ধি পাওয়ায় লোকসানের মুখে পড়তে হবে না রেলকে। এই পরিকল্পনা বাস্তবায়িত করতে রেল বোর্ড (rail board) অনেকটাই এগিয়ে গিয়েছে। পাঞ্জাবের কাপুরথালার (kapurthala) রেল কোচ উৎপাদন কারখানায় নতুন শীতাতপ নিয়ন্ত্রিত বগিগুলি তৈরি করা হবে বলে সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। নতুন ধরনের এই বগিতে থাকবে স্বয়ংক্রিয় দরজা।

<

p style=”text-align: justify;”>এখন প্রশ্ন হল, কবে থেকে এই নতুন বগি চালু হবে। যদিও রেল বোর্ড সরাসরি এখনো এ বিষয়ে কোনও ঘোষণা করেনি।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss