ধারাবাহিক-প্রতিযোগিতামূলক অনুষ্ঠানে বাঙালি সংস্কৃতি নষ্টের বিরুদ্ধে প্রতিবাদ বাংলাপক্ষের

485
protest bangla pakha

News Desk: বাংলা ধারাবাহিক ও প্রতিযোগিতামূলক অনুষ্ঠানে বাঙালি জাতির সংস্কৃতি নষ্ট করার বিরুদ্ধে এবার পথে নামল বাংলা পক্ষ রাজারহাটের ডিআরআর স্টুডিওতে এই সমস্ত ধারাবাহিক ও অনুষ্ঠান গুলির শুটিং হয়। সেখানে গিয়ে ডেপুটেশন শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচি পালন করল তাঁরা। রবিবার ২১শে নভেম্বর সকাল ১১ টা থেকে এই কর্মসূচী পালন করে বাংলাপক্ষ।

সংগঠনের তরফ থেকে জানানো হয়েছে যে জি বাংলা চ্যানেলের বেশ কিছু বাংলা ধারাবাহিক ও প্রতিযোগিতামূলক অনুষ্ঠানে ক্রমাগত ভাবে হিন্দি গান জুড়ে দেওয়া হচ্ছে বিভিন্ন পর্বে। এছাড়া তাদের আরো অভিযোগ বাংলা ও বাঙালি জাতির ইতিহাস বিকৃত করে দেখানো হচ্ছে করুণাময়ী রানী রাসমণি নামক ধারাবাহিকে। সংগঠনের তরফ থেকে জানানো হয়েছে যে এই পথ যদি না শেষ হয় নামক ধারাবাহিকে দেখানো হচ্ছে যে করবা চৌত নামক প্রথা নাকি বাঙালি সমাজে প্রচলিত। এছাড়াও বাঙালি বৌ অবাঙালি বর এবং রাখিবন্ধন নামক ধারাবাহিকও এই তালিকায় আছে।

বাংলা পক্ষ আরো জানিয়েছে যে জনপ্রিয় ক্রিকেটার পরিচালিত দাদাগিরি নামক অনুষ্ঠান, ডান্স বাংলা ডান্স এবং সারেগামাপা নামক অনুষ্ঠানেও অনিয়ন্ত্রিতভাবে হিন্দি গান বাজানো ও প্রচার চালানো হয়।

সংগঠনের তরফ থেকে উত্তর ২৪ পরগনা শহরাঞ্চল জেলা শাখার সম্পাদক পিন্টু রায় সরাসরি বলেছেন আমরা কখনোই হিন্দি গান বা হিন্দি ভাষি কলাকুশলীদের বিরোধী নই আমরা কেবল বাঙালি সংস্কৃতির ওপর হিন্দি সংস্কৃতি চাপিয়ে দেওয়ার চ্যানেল গুলির যে প্রবনতা তার বিরোধী।

banglapakkha

পাশাপাশি ভিস্তা বাংলার মাটিতে চলা ভিস্তা ডোমের রেল যাত্রায় নেই বাংলারই স্থান। তা নিয়েই এবার প্রতিবাদে নামে শিলিগুড়ি বাংলাপক্ষ। শিলিগুড়ি বাংলা পক্ষ আজ একাধিক কর্মসূচী পালন করে। প্রথমে সংগঠনের জেলা শাখার নেতৃত্বে শিলিগুড়ি জংশন স্টেশনে বাংলা ভাষার সাইনবোর্ড ও অন্যান্য পরিষেবার দাবিতে ডেপুটেশন দেওয়া হয়। সেই সঙ্গেই সম্প্রতি চালু হওয়া ভিস্তাডোম ট্রেনে পর্যটকদের যে যাত্রা পথের বিবরণ শোনানো হচ্ছে তা হিন্দি ও ইংরাজীতে, বাংলা ভাষা নেই বাংলার মাটিতেই। এর প্রতিবাদে উত্তর-পূর্ব সীমান্ত রেলপথের DRM কেও ডেপুটেশন দেওয়া হয় এবং অবিলম্বে বাংলা ভাষা যোগ করার দাবি জানানো হয়।