10.4 C
London
Monday, November 28, 2022
Homeজীবনচর্যাসুস্থ থাকা চাবিকাঠি অ্যারোবিক ব্যায়ামের সেরা পাঁচ উপকার

Latest Posts

সুস্থ থাকা চাবিকাঠি অ্যারোবিক ব্যায়ামের সেরা পাঁচ উপকার

- Advertisement -

নিউজ ডেস্ক: নামেই পরিচয়! নামেই স্পষ্ট অ্যারোবিক (Aerobic exercise) হল সারা শরীরে অক্সিজেনের সঞ্চালনকে উৎসাহিত করার প্রক্রিয়। এটি আপনার হৃদয়কে দ্রুত কাজ করতে সাহায্য করবে৷ এভাবে আপনাকে দ্রুত শ্বাস নিতে সাহায্য করবে। অ্যারোবিক ব্যায়ামের সবচেয়ে ভালো দিক হল, আপনি এটি যেকোনও জায়গায় করতে পারেন৷ সে আপনার বসার ঘর কিংবা আপনার শোবার ঘরে করতে পারেন৷

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন অনুসারে, সপ্তাহে কমপক্ষে ৫ থেকে ৭ দিন অন্তত ৩০ মিনিট ধরে এই ব্যায়াম করার কথা বলা হয়েছে৷ এটি আরও ১০ মিনিটের মধ্যে ভাগ করা যেতে পারে। এটি কোলেস্টেরল, ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের ঝুঁকি কমাতে ন্যূনতম নির্দেশিকা সেট করতে সাহায্য করতে পারে। আপনি যদি সরাসরি ৩০ মিনিটের জন্য অ্যারোবিক ব্যায়াম করার পরিকল্পনা করেন, তবে আপনি অনেক ক্যালোরি ঝড়াতে পারেন। আপনার অ্যারোবিক ব্যায়াম সেশনে সঠিকভাবে ঠান্ডা এবং উষ্ণ হওয়া এবং সঠিকভাবে প্রসারিত করতে ভুলবেন না। অ্যারোবিক ব্যায়ামের কয়েকটি উদাহরণ হল সাঁতার, সাইক্লিং, হাঁটা, রোয়িং প্রভৃতি৷ একটি উচ্চ-প্রভাবের অনুশীলনের মধ্যে রয়েছে দৌড়, দড়ি লাফানো বা স্টেপ এ্যারোবিকস। প্রত্যেকেই স্বাস্থ্য সুবিধা প্রদান করে। এই সুবিধাগুলি বিস্তারিতভাবে জেনে নিই৷

- Advertisement -

Aerobic exercise

স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে সাহায্য করে: অ্যারোবিক ব্যায়াম ক্যালোরি পোড়াতে সাহায্য করে। নিয়মিত ৩০ মিনিট থেকে মাঝারি তীব্রতার ব্যায়ামগুলি নিয়মিত অনুসরণ করলে, অতিরিক্ত ওজন হ্রাস পেতে পারে৷ এমনকি আদর্শ ওজন বজায় রাখতে সহায়তা করতে পারে।

কার্ডিওরেসপিরেটরি ফিটনেস উন্নত করে: আপনি যদি নিয়মিত ৩০ মিনিটের জন্য অ্যারোবিক ব্যায়াম অনুসরণ করেন, তাহলে এটি অক্সিজেন ব্যবহারের ক্ষমতা উন্নত করতে সাহায্য করতে পারে। এটি ঘটে যখন হার্টের পেশীগুলিতে রক্ত​(অক্সিজেন) স্থানান্তর করার ক্ষমতা থাকে। হার্টের পাম্পিং চেম্বারের আকার বৃদ্ধির মাধ্যমে এটি ধীরে ধীরে ঘটে, যা তাদের দ্রুত পাম্প করার প্রয়োজন ছাড়াই একই পরিমাণ রক্ত পাঠাতে দেয়। আপনি ব্যায়ামের তীব্রতায় অভ্যস্ত হয়ে গেলে এটি সহজ হয়ে যায় এবং দীর্ঘ সময় ধরে একটি কার্যকলাপও করতে পারে।

মেজাজকে ফুরফুরে করে: ব্যায়াম হ্যাপি হরমোন নিঃসরণের দিকে পরিচালিত করতে পারে৷ যা আমরা সবাই এখন সচেতন। এমনকি কখনও কখনও আপনার শরীরকে সারিয়ে আপনার মেজাজকে ফুরফুরে করতে সাহায্য করতে পারে। গবেষণায় নিশ্চিত করা হয়েছে, যেখানে বিষণ্ণতায় ভুগছেন এমন ব্যক্তিদের প্রতিদিন ৩০ মিনিটের অ্যারোবিক ব্যায়াম করতে বলা হয়েছিল৷ যার মধ্যে ছিল ট্রেডমিলে হাঁটা। সমস্ত ব্যক্তি তাদের চাপের মাত্রা এবং হতাশার লক্ষণগুলিতে উল্লেখযোগ্য হ্রাসের কথা জানা গিয়েছে

হার্টের স্বাস্থ্যের উন্নতি করে: অ্যারোবিক ব্যায়াম হৃদযন্ত্রের দক্ষতা উন্নত করতে সাহায্য করে রক্তকে পেশীগুলিতে পাম্প করার জন্য এবং এইভাবে আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন কর্তৃক নিয়মিতভাবে হাঁটা, জগিং, সাঁতার ইত্যাদির মতো অ্যারোবিক ব্যায়াম অনুসরণ করার সুপারিশ করা হয়। কার্ডিওভাসকুলার ব্যায়াম। এগুলি কোলেস্টেরলের মাত্রা কমাতে এবং শরীরে ‘ভালো’ কোলেস্টেরলের মাত্রা বাড়াতে সহায়তা করতে পারে। এটি রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণেও সাহায্য করতে পারে।

ভাল স্ট্যামিনা: নিয়মিতভাবে অ্যারোবিক ব্যায়াম করলে হৃদপিণ্ড এবং ফুসফুসের উপর ইতিবাচক প্রভাব পড়ে৷ যা স্ট্যামিনা এবং সহনশীলতা উন্নত করতে সাহায্য করে। আপনি যে কোন অ্যারোবিক ব্যায়াম শুরু করতে পারেন এবং ধীরে ধীরে ব্যায়ামের ফ্রিকোয়েন্সি এবং তীব্রতা বৃদ্ধি করতে পারেন৷ যতক্ষণ না আপনি শিখরে পৌঁছান। এইভাবে আপনার স্ট্যামিনার উপর কাজ চালিয়ে যান।

এই সমস্ত সুবিধা ছাড়াও নিয়মিত অ্যারোবিক ক্লাসে যোগদান আপনাকে আরও বন্ধু তৈরি করতে সাহায্য করতে পারে। যেমন একসাথে বেড়াতে যাওয়া, সাঁতার ক্লাসে যোগদান, টেনিস বা ব্যাডমিন্টন খেলা। আপনি এটি নিয়মিত করছেন তা নিশ্চিত করার এটি সবচেয়ে কার্যকর উপায়।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss