10.6 C
London
Sunday, November 27, 2022
Homeজীবনচর্যাBenefits Of Ragi: ক্যান্সার, ডায়াবেটিস থেকে ওয়েট লস এক 'রাগি'তে সব বাজিমাত

Latest Posts

Benefits Of Ragi: ক্যান্সার, ডায়াবেটিস থেকে ওয়েট লস এক ‘রাগি’তে সব বাজিমাত

- Advertisement -

রাগী  (Benefits of Ragi) ওজন কমানোর জন্য আশ্চর্য শস্য হিসেবে পরিচিত। এটি ক্যালসিয়ামে সমৃদ্ধ এবং এতে হাই ফাইবার রয়েছে। শুধু তাই নয়, এটি ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের জন্য খুবই উপকারি। এছাড়া সহজপাচ্য এবং আয়রন সমৃদ্ধ হওয়ায় শিশুর হাড়কে মজবুত করতে সহায়তা করে।

হাই প্রোটিন :
এলিউসিনিয়ান হল প্রধান প্রোটিন উপাদান যা রাগিতে পাওয়া যায় এবং এর প্রচুর জৈবিক মূল্য রয়েছে। এই প্রোটিন অপুষ্টি রোধে সাহায্য করে এবং নিরামিষাশীদের জন্য প্রোটিনের স্বাস্থ্যকর উৎস হিসেবে বিবেচিত হয়। রাগিতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট রয়েছে । তাছাড়া রাগিকে অন্যান্য শস্যের মতো পালিশ করা যায় না কারণ এটি খুব ক্ষুদ্র এবং এটি আমাদের পক্ষে এটিকে বিশুদ্ধ আকারে খাওয়া সম্ভব করে তোলে।

- Advertisement -

প্রাকৃতিক ভাবে ওজন কমাতে সাহায্য করে :
রাগিতে রয়েছে ট্রিপটোফান নামক এক ধরনের অ্যামিনো অ্যাসিড যা আপনাকে ওজন কমাতে সাহায্য করে। ট্রিপটোফান আপনার খিদে কমায় । রাগিতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে যা আপনার পেট ভরা রাখে । এটি ওজন কমাতে সাহায্য করে। এটি আপনার শরীরে রক্তে শর্করার মাত্রা কমায় এবং এটিকে ইনসুলিনে পরিণত করে। রাগি খাওয়ার সবচেয়ে উপযুক্ত সময় সকাল।

রাগিতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে :
রাগিতে যে পরিমাণ ক্যালসিয়াম পাওয়া যায় তার কাছাকাছি কোন শস্য নেই। মানুষের হাড়ের বিকাশের জন্য ক্যালসিয়ামের প্রয়োজন হয় এবং অস্টিওপোরোসিস প্রতিরোধ করে, যার অর্থ হাড় দুর্বল এবং ভঙ্গুর হয়ে যায়। তাই ক্যালসিয়াম বড়ি খাওয়ার পরিবর্তে রাগি খাওয়ার সুপারিশ করা হয় ।১০০ গ্রাম রাগিতে ৩৪৪ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে যা আপনার হাড়ের জন্য খুব ভাল ।

ভাল হজম :

রাগিতে উপস্থিত খাদ্যতালিকাগত ফাইবারগুলি আপনার অন্ত্রকে খাদ্য হজম করতে সাহায্য করে। রাগি আপনার শরীরে খাবারের গতিবিধি উন্নত করে, যেমন, এটি আপনার অন্ত্রের মধ্য দিয়ে খাদ্যের প্রবাহকে মসৃণ করে এবং বর্জ্য নিষ্কাশনের উদ্দেশ্যে আপনার শরীরে জল ধরে রাখে। রাগী একটি অত্যন্ত পুষ্টিকর খাদ্যশস্য এবং আপনাকে সুস্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে।

কোলন ক্যান্সার প্রতিরোধ করে :
রাগী ক্যান্সার প্রতিরোধে সাহায্য করতে পরিচিত কারণ এতে ফাইবার এবং ফাইটোনিউট্রিয়েন্ট রয়েছে যা কোলন ক্যান্সারের ঝুঁকি রোধ করে। লিগানান, রাগিতে পাওয়া এক ধরনের পুষ্টি আপনার অন্ত্রের দ্বারা স্তন্যপায়ী লিগনানে রূপান্তরিত হয় এবং এটি মহিলাদের স্তন ক্যান্সারের ঝুঁকি থেকে রক্ষা করে। প্রতিদিন রাগি খাওয়া আমাদের ক্যান্সার হওয়ার ঝুঁকি কমাতে পারে।

 

 

 

 

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss