7 C
London
Saturday, December 3, 2022
Homeজীবনচর্যাঘরোয়া সবজির জুসেই বাড়িয়ে তুলুন ত্বকের ঔজ্জ্বল্য

Latest Posts

ঘরোয়া সবজির জুসেই বাড়িয়ে তুলুন ত্বকের ঔজ্জ্বল্য

- Advertisement -

লাইফস্টাইল ডেস্ক: মসৃণ, উজ্জ্বল ত্বকের কদর সব সময়েই রয়েছে। আর গায়ের রং যেমনই হোক, মুখের ঔজ্জ্বল্য কিন্তু আত্মবিশ্বাস বাড়ায়।প্রাকৃতিক উপায়ে ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখার দিকেই ঝুঁকছে আজকের প্রজন্ম। স্বাভাবিকভাবেই আমাদের নিয়মিত খাবারের তালিকায় প্রাকৃতিক খাদ্য উপাদান হিসেবে ফল ও সবজি রাখা উচিত। আর পুষ্টি পাওয়ার সবচেয়ে সহজ ও সর্বোত্তম উপায় হচ্ছে জুস বানিয়ে পান করা। জানুন এমন কিছু সুস্বাদু জুস সম্পর্কে যেগুলো খেলে মিলবে উজ্জ্বল ত্বক—

 

- Advertisement -

১. বিটের জুস: ত্বক ও স্বস্থ্যের জন্য অনেক উপকারী একটি সবজি হচ্ছে বিট। এটি ত্বক উজ্জ্বল করে এবং ত্বকের দাগ দূর করে। এ ছাড়া বিটের জুসে ভিটামিন এ, সি, কে, ফলিক অ্যাসিড, ম্যাগনেসিয়াম, তামা, জিংকের মতো উপাদান রয়েছে। এছাড়াও রক্ত পরিস্কার করতেও বিটের জুড়ি মেলা ভার।

২. টমেটো জুস: ত্বকের তারুণ্য ধরে রাখতে ও উজ্জ্বল করতে অনেক উপকারী টমেটোর জুস। এতে থাকা ভিটামিন সি, এ এবং লাইকোপেন নামের উপাদান ত্বককে উজ্জ্বল করার পাশাপাশি দাগ ও ব্রণও কমায়।

৩. গাজরের জুস: গাজরে থাকা ভিটামিন এ আমাদের চোখের জন্য উপকারী হওয়ার পাশাপাশি এটি ব্রণ ও সূর্যের ক্ষতি থেকেও রক্ষা করে। এ ছাড়া গাজরে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বক উজ্জ্বল করার পাশাপাশি শরীরের ফ্রি র‌্যাডিকেলের বিরুদ্ধে লড়াই করে বার্ধক্য প্রক্রিয়াকে ধীর করে দেয়।

৪. কমলালেবুর জুস: কমলালেবুর রসে থাকা সাইট্রিক অ্যাসিড ইলাস্টিন এবং কোলাজেন গঠনে সহায়তা করে ত্বককে উজ্জ্বল রাখে ও অকাল বার্ধক্য নিয়ন্ত্রণ করে।

৫. শসার জুস: শসার রস ত্বককে হাইড্রেট রাখার পাশাপাশি ত্বক থেকে টক্সিক উপাদানও বের করে দেয়। আর এতে থাকা সিলিকা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে প্রাকৃতিক রঙ বাড়িয়ে তুলতেও কার্যকরী ভূমিকা পালন করে।

৬. অ্যালোভেরা জুস: ত্বকের জন্য উপকারী উপাদানের মধ্যে অন্যতম পরিচিত একটি উপাদান হচ্ছে অ্যালোভেরা। অ্যালোভেরার রসে থাকা খনিজ এবং পুষ্টি উপাদান ত্বকের প্রাকৃতিক উজ্জ্বলতা বজায় রাখতে পারে। 

৭. পেপের রস: পেপেতে প্রচুর পরিমাণে আলফা হাইড্রক্সি অ্যাসিড রয়েছে। পাপাইন উৎসেচক পিগমেন্টেশন দূর করতে সাহায্য করে। 

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss