""
Sunday, September 25, 2022
Homeজীবনচর্যাLifestyle: কলাপাতায় খাওয়ার হাজারও উপকারিতা জেনে নিন

Latest Posts

Lifestyle: কলাপাতায় খাওয়ার হাজারও উপকারিতা জেনে নিন

- Advertisement -

অনলাইন ডেস্ক: দক্ষিণ ভারতে কলা পাতায় পরিবেশিত খাবার খাওয়ার চল রয়েছে৷ কলা পাতায় পরিবেশন করা খাবার শুধু সুস্বাদু নয়, স্বাস্থ্যকরও বটে। আজকাল অনেক রেস্তোরাঁও কলা পাতায় খাবার পরিবেশন করা শুরু করেছে। দক্ষিণ ভারতে কলা পাতায় খাবার পরিবেশন করা সাধারণ বিষয়৷ বিশেষ করে বিশেষ অনুষ্ঠান এবং শুভ অনুষ্ঠানে। কারণ কলা পাতায় খাবার খেলে প্রচুর স্বাস্থ্য উপকারিতা রয়েছে বলে বিশ্বাস করা হয়। তার মধ্যে রয়েছে,

১। আপনার খাবার অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ : কলার পাতায় পলিফেনল নামক উদ্ভিদ-ভিত্তিক যৌগ থাকে, যেমন EGCG (যা গ্রিন টি-তেও থাকে)। পলিফেনল হল প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট৷ যা ফ্রি র্যা ডিক্যালের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে৷ তাতে ক্যান্সারসহ অনেক রোগের কারণ হতে পারে। পাতায় পরিবেশিত খাবার পুষ্টি এবং অ্যান্টিঅক্সিডেন্ট শোষণ করে এবং আপনার উপকার করে। কলার পাতায় অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ রয়েছে। তাতে মোমের আবরণ পাতাকে দূষণ থেকে রক্ষা করে এবং এমনকি প্যাথোজেনকে মেরে ফেলতেও বিশ্বাস করা হয়।

- Advertisement -

২। কলার পাতা স্বাস্থ্যকর: কলা পাতা বিশেষ করে শুভ অনুষ্ঠানে খাবার পরিবেশনের জন্য ব্যবহার করা হয়৷ কারণ এগুলি অন্যান্য পাত্রের তুলনায় বেশি স্বাস্থ্যকর। ভাড়া দেওয়া প্লাস্টিকের প্লেটগুলি ভালভাবে ধোয়া যাবে না এবং প্যাথোজেনগুলিকে আশ্রয় দিতে পারে। এগুলি ডিশ তরল দিয়েও ধুয়ে ফেলা হয়, যা প্লেটে থেকে যেতে পারে এবং খাবারকে দূষিত করতে পারে। অন্যদিকে, কলা পাতাগুলি তাজা এবং পরিষ্কার৷ কারণ এগুলি গাছ থেকে সোজা আনা হয় এবং শুধুমাত্র একবার ব্যবহার করা হয়। পরিষ্কার জল দিয়ে পাতা ধুয়ে ফেলুন এবং সেগুলি ব্যবহার করা ভাল।

৩। পরিবেশ সংরক্ষণ করতে সাহায্য করবে: বেশ কয়েকটি শুভ অনুষ্ঠানে লোকেরা স্টাইরোফোম প্লেটে (ডিসপোজেবল প্লেট) খাবার পরিবেশন করে৷ যা পরিবেশের জন্য ক্ষতিকর। কলা পাতা দিয়ে প্রতিস্থাপন করা একটি আদর্শ বিকল্প৷ কারণ কলা পাতা পরিবেশ বান্ধব। কাগজের প্লেটের তুলনায় কলা পাতা দ্রুত পচে যেতে পারে এবং সেগুলি ব্যবহার করলে আপনার সময়ও বাঁচবে। থালা-বাসন মাজাক ঝঞ্জাট করতে হবে না।

৪। কলা পাতা সহজেই পরিষ্কার করা যায়: কলা পাতায় জীবাণু ও ধুলোবালি দূর করার প্রাকৃতিক ক্ষমতা রয়েছে। অতএব, তাদের খুব বেশি পরিষ্কারের প্রয়োজন হয় না। আপনাকে যা করতে হবে তা হল, এগুলিকে জল দিয়ে ধুয়ে ফেলুন৷ আপনি ব্যবহার করার পরে এগুলি ফেলে দিতে পারেন।

কলা পাতা ব্যবহারের উপকারিতা –
১। কলা পাতা নিষ্পত্তি করা হলে দ্রুত পচে যায়, যা তাদের পরিবেশের জন্য বন্ধুত্বপূর্ণ করে তোলে।
কলা পাতা সহজলভ্য এবং প্রচুর পরিমাণে। পাওয়া যায়৷ আপনি যদি শহুরে এলাকায় বাস করেন, আপনি তাদের মুদি দোকানে খুঁজে পেতে পারেন এবং আপনাকে তাদের জন্য অনেক খরচ করতে হবে না। কলা পাতা লাভজনক।

২। কলার পাতায় একটি মোমের আবরণ থাকে৷ যা তাদের জলরোধী করে তোলে। মোমের আবরণ পাতাকে পরিষ্কার রাখে এবং খাবারে একটি স্বতন্ত্র স্বাদ দেয়।

৩। কলা পাতায় পরিবেশিত খাবার খাওয়া স্বাস্থ্যকর, পুষ্টিকর এবং পরিবেশের জন্য ভালো। পরের বার আপনি বেছে নেওয়ার সুযোগ পেলে কলা পাতা বেছে নিন।
৪। কলা পাতায় পরিবেশন করা সহজ, পাতাটি শুধুমাত্র অর্ধেক কেটে জলে একবার ধুয়ে ফেলতে হবে। পরে পাতা কম্পোস্ট তৈরিতেও ব্যবহার করা যেতে পারে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss