11.7 C
London
Sunday, November 27, 2022
Homeজীবনচর্যাঅতিরিক্ত চিনি খাচ্ছেন, অজান্তেই বিপদ ডেকে আনছেন নিজের

Latest Posts

অতিরিক্ত চিনি খাচ্ছেন, অজান্তেই বিপদ ডেকে আনছেন নিজের

- Advertisement -

লাইফস্টাইল ডেস্ক: চিনি আমাদের রোজকার জীবনের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িত। অতিরিক্ত চিনি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এটি প্রক্রিয়াজাত খাবারের একটি অপরিহার্য অংশ এবং অনেকগুলি লেবেলের অধীনে তালিকাভুক্ত করা হয় যেমন অ্যাগ্যাভ অমৃত, কর্ণ সিরাপ ইত্যাদি। এটি কেবল উচ্চ চিনিযুক্ত ক্যান্ডি এবং বেকড সামগ্রীই নয় সাথে রুটি এবং টমেটো কেচাপের মতো অনেক মজাদার খাবারও রয়েছে যা উচ্চ চিনিযুক্ত হয়। চিনি আমাদের শরীরকে নানাভাবে ক্ষতি করে। এখানে চিনির ক্ষতিকর প্রভাবগুলি সম্বন্ধে আলোচনা করা হল যা আপনার জানা উচিত :

আরও পড়ুন রূপ থেকে স্বাস্থ্য, অ্যালোভেরার ম্যাজিকে পার্ফেক্ট ফ্রেম 

  • চিনি খেলে ওজন বাড়ে এই কথাটি আমরা সকলেই সবসময় শুনে থাকি ।গবেষণায় জানা গেছে কোকোকোলা, জুস এবং অন্যান্য মিষ্টি পানীয় গ্রহণের মাধ্যমে যা উচ্চ চিনি যুক্ত হয় এবং এগুলি আমাদের দেহে ক্ষতিকর প্রভাব ফেলে । যারা তাদের খিদে নিবারণের জন্য জাঙ্ক এবং প্রক্রিয়াজাত খাবারের উপর খুব বেশি নির্ভর করে, তাদের ওজন যারা স্বাস্থ্যকর খায় তাদের চেয়ে অনেক বেশি হয় । স্থূলতা বিশ্বের হৃদরোগের অন্যতম এবং প্রধান কারণ।
  • চিনিযুক্ত স্ন্যাকস অত্যধিক খাওয়ার ফলে ডোপামিন নিঃসরণ হয়, যা শরীরে একটি আরামদায়ক প্রভাব ফেলে । এই মৌলের পরিমাণ কমে গেলে আপনার শরীর এবং মস্তিষ্ক আবার এই মৌলের চাহিদা বাড়ানোর জন্য উচ্চচিনি যুক্ত জাঙ্ক খাওয়ার এর তৃষ্ণা বাড়িয়ে দেয় । উচ্চ চিনিযুক্ত খাওয়ার গ্রহণ এর ফলে প্রাপ্তবয়স্কদের মধ্যে বিষণ্ণতা দেখা যায় ।
  • উচ্চ চিনি-যুক্ত খাওয়ার এর ফলে প্রদাহ বাড়ে ,সাথে উচ্চ মাত্রার ট্রাইগ্লিসারাইড এবং উচ্চ রক্তচাপের স্তরের সাথে যুক্ত হয়। এই সব হৃদরোগের ঝুঁকি বাড়ায়। এছাড়াও, চিনি গ্রহণের পরিমাণ বৃদ্ধি ধমনীতে চর্বি জমা হতে পারে যা আপনার শরীরকে এথেরোস্ক্লেরোসিসের দিকে পরিচালিত করে।
  • চিনি যুক্ত খাওয়ার আপনার ত্বককে খারাপ করে তলে। এটি ব্রণ বাড়ায়। আপনার রক্তে শর্করার পরিমাণ বৃদ্ধি করে এবং ইনসুলিনের মাত্রা সাথে তেলের মাত্রা এবং এন্ড্রোজেন নিঃসরণ বৃদ্ধি করে যা ত্বক থেকে বেরিয়ে আপনার ত্বককে খারাপ এর দিকে পরিচালিত করে।
  • রক্তে অতিরিক্ত চিনি থাকার ফলে ইনসুলিন প্রতিরোধের দিকে পরিচালিত হয় যা ডায়াবেটিসের দিকে পরিচালিত করে। স্থূলতা, ডায়াবেটিসের আরেকটি কারণ যা অতিরিক্ত চিনি গ্রহণের কারণে প্রভাবিত হয়।
  • গবেষণায় দেখা গেছে যে উচ্চ চিনি যুক্ত খাওয়ার শরীরে কোষের বিস্তারের জন্য অনুকূল। চিনি শরীরে প্রদাহ বৃদ্ধি করে এবং বিশ্বে ক্যান্সারের বর্ধিত ঘটনার জন্য চিনি দায়ী।
  • উচ্চ চিনিযুক্ত খাদ্য ত্বকের বার্ধক্য বাড়ায়। চিনির ব্যবহার আপনাকে AGEs (উন্নত গ্লাইকেশন এন্ড-প্রডাক্টস) গঠনের দিকে পরিচালিত করে এবং যৌগগুলি শরীরে চিনি এবং প্রোটিন অণুর মধ্যে প্রতিক্রিয়া সৃষ্টি করে।এটি ত্বকের কোলাজেন এবং ইলাস্টিনের ক্ষতি করে যা ত্বকের স্থিতিস্থাপকতার জন্য দায়ী।
  • চিনি দাঁতে ক্যাভিটির প্রাথমিক কারণ। এমনকি যদি আপনি প্রতিবার মিষ্টি কিছু খেয়ে দাঁত ব্রাশও করেন, তবুও আপনার দাঁত নষ্ট হওয়ার ঝুঁকি থেকে যায়।
  • যারা জয়েন্টের ব্যথায় ভুগছেন এবং খাওয়ায় চিনির পরিমাণ কমিয়েছেন, তাদের ব্যথা উল্লেখযোগ্য ভাবে কমে গিয়েছে। 
  • ফ্যাটি লিভারের প্রধান কারণ হল উচ্চ চিনির ব্যবহার । এটি ফ্যাটি লিভারের বিকাশের ক্ষেত্রে ঝুঁকির সৃষ্টি করে কারণ অধিক চিনির ব্যাবহার গ্লাইকোজেনে ভাঙ্গার জন্য দায়ী এবং অতিরিক্ত পরিমাণে চর্বি হিসাবে জমা হয়।
- Advertisement -

 

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss