10.4 C
London
Monday, November 28, 2022
Homeজীবনচর্যাচায়ে পে চর্চা: দু’টি পাতা একটি কুঁড়ির হাজার গুণাগুন

Latest Posts

চায়ে পে চর্চা: দু’টি পাতা একটি কুঁড়ির হাজার গুণাগুন

- Advertisement -

পিয়ালি মণ্ডল: কমবেশি সবাই চায়ের সবচেয়ে সাধারণ দুটি প্রকারের সঙ্গেই পরিচিত৷ এক কালো চা এবং দুধ চা। কিন্তু আপনি কি জানেন, আটেরও বেশি চা আছে? আর প্রতিটি চায়ের সুবাস-স্বাদ এবং আপনার স্বাস্থ্যর উপকারে এক এবং অনন্য! কিছু সাধারণ সুগন্ধি চা কীভাবে আপনার স্বাস্থ্যের উন্নতি করতে পারে, সেই সম্পর্কে বিস্তারিত জানুন

সবুজ চা (Green Tea): এই চা পাতাগুলি সর্বনিম্ন অক্সিডাইজড যুক্ত৷ সেজন্য এগুলি থেকে তৈরি চা হালকা রঙের হয়। বিভিন্ন চায়ের মধ্যে এতে অ্যান্টি-অক্সিডেন্টের সর্বোচ্চ মাত্রা এবং সর্বোচ্চ ঘনত্ব রয়েছে৷ এগুলি শরীরের কিছু অংশে ক্যান্সারের সূত্রপাত রোধ করতে সহায়তা করে৷ সেই অঙ্গগুলি হল মূত্রাশয়, স্তন, শ্বাসযন্ত্র, পেট, রেকটাল এবং অগ্ন্যাশয়৷ আপনি কি দীর্ঘ এবং সুস্থ জীবনযাপন করতে চান? গবেষণায় দেখা গিয়েছে, নিয়মিত গ্রিন-টি পান করলে আপনি দীর্ঘায়ু হতে পারেন৷

- Advertisement -

ওলং চা (Oolong Tea): আপনার উচ্চ রক্তচাপ? ওলং চা আপনাকে সাহায্য করতে পারে উচ্চ রক্তচাপ কমাতে৷ ওলং চা হল গ্রিন-টিকে কালো চায়ে পরিণত করার প্রক্রিয়ার মধ্যম পর্যায়। এটি প্রধানত কোলেস্টেরলের মাত্রা (এলডিএল) কমানোর ক্ষমতার জন্য বিখ্যাত। এটি ভালো কোলেস্টেরল (এইচডিএল) উৎপাদন বৃদ্ধি করতে পারে৷ যা আপনার হৃদয়কে সুস্থ রাখতে সাহায্য করবে।

সাদা চা (White Tea): সাদা চা একই গাছ থেকে আসে৷ যেখান থেকে আপনি সবুজ চা, ওলং বা কালো চা পান। এই পাতাগুলি খোলার আগেই কেটে ফেলা হয় এবং এগুলি সূক্ষ্ম সাদা লোম দ্বারা আবৃত থাকে৷ আপনার কি ওজন বেশি? আপনি যদি ওজন কমাতে চান, তাহলে হোয়াইট টি আপনার প্রতিদিনের সঙ্গী হওয়া উচিত। এটি আপনার ডায়াবেটিস হওয়ার ঝুঁকিকে কমাতে পারে। হোয়াইট টি’তে রয়েছে ক্যাটেচিন নামক যৌগ৷ যা আপনার হাড়কে শক্তিশালী করে এবং অস্টিওপরোসিস প্রতিরোধ করে।

পু-এরহ চা (Pu-erh-Tea): এটি চায়ের অল্প পরিচিত রূপগুলির মধ্যে একটি৷ যা চা-গাছ থেকে আসে। এটি একটি খুব শক্তিশালী চা এবং এর সবচেয়ে গুরুত্বপূর্ণ সুবিধা হল. এটি আপনার মস্তিষ্ককে তীক্ষ্ণ, মনোযোগী এবং সুস্থ রাখতে সাহায্য করে। পু-এরহ চায়ের আর একটি সুবিধা হল, এটি শরীরে রক্ত সঞ্চালন বৃদ্ধিতে খুবই কার্যকর।

Different Kinds Of Tea And Their Health Benefits

ভেষজ চা (Herbal tea): সব চা ক্যামেলিয়া সিনেনসিস থেকে আসে না। ঔষুধি এবং মিষ্টি-গন্ধযুক্ত ভেষজের নির্যাস থেকে তৈরি ব্রুগুলিকে চাও বলা হয়। এখানে কিছু জনপ্রিয় ভেষজ চা এবং তাদের সুবিধা রয়েছে।

ক্যামোমাইল চা ( Chamomile tea): এই চা শুকনো ক্যামোমাইল ফুল থেকে তৈরি হয়৷ এর অনেক উপকারিতা রয়েছে৷ তার মধ্যে হল এটি আপনার অনিদ্রা দূর করে, আপনার স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করে এবং সাধারণ কাশি ও সর্দি প্রতিরোধ করে।

মেন্থল চা (Peppermint tea): পেপারমিন্ট পাতা সিদ্ধ করে ছেঁকে এই চা তৈরি করা হয়৷ যা খুবই উপকার আপনার জন্য৷ কেন আপনার এই চা খাওয়া উচিত? এই চায়ের সুবিধার জন্য৷ এটি আপনার বিপাক গতি বাড়ায়৷ এটি আপনার হজমে সাহায্য করে৷
পেটের ব্যাথা দূর করে।

আদা চা (Ginger tea): সকাল শুরু করার সেরা উপায় কি? অবশ্যই আদা চা পান করা৷ এটি অ্যান্টি-অক্সিডেন্টে পূর্ণ৷ যা আপনার দেহের প্রদাহ কমাতে এবং আপনার হৃদয়কে সুস্থ রাখতে সাহায্য করে। এর অন্যান্য সুবিধা হল প্রাকৃতিকভাবে ব্যাথা কমায়, বমি বমি ভাব দূর করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করে।

হিবিস্কাস চা (Hibiscus tea ): এই চা-পাতা জবা ফুলের নির্যাস থেকে তৈরি হয়৷ এখানে এই চা এর কিছু সুবিধা রয়েছে৷ এই চা ফ্লু প্রতিরোধ করে, উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে এবং আপনার শরীর থেকে খারাপ কোলেস্টেরল দূর করে।

লেবু চা ( Lemoan tea): লেবু চা আপনার কেন খওয়া দরকার? কারণ, এটি আপনার রক্তনালী থেকে প্লাক দূর করে, আপনার হার্ট-সুস্থ রাখে, আপনার মেজাজ ফুরফুরে করে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss