-0.7 C
London
Thursday, December 8, 2022
Homeজীবনচর্যাউচ্চ রক্তচাপ কমাবে এই সমস্ত ভেষজ এবং মশলা

Latest Posts

উচ্চ রক্তচাপ কমাবে এই সমস্ত ভেষজ এবং মশলা

- Advertisement -

অনলাইন ডেস্ক: যখনই ডাক্তার বলবেন আপনার রক্তচাপ (বিপি) হাই, তখনই কোন না কোনও অকটা ওষুধ সম্পর্কে চিন্তা করে উদ্বিগ্ন হবেন। আধুনিক বিজ্ঞানে (অ্যালোপ্যাথি) বিভিন্ন ধরনের ওষুধ রয়েছে৷ যা আপনার রক্তচাপকে অবিলম্বে নিয়ন্ত্রণ করতে পারে৷ তবে, আপনি রক্তচাপ নিয়ন্ত্রণের বিকল্প হিসাবে কিছু ভেষজ বেছে নিতে পারেন৷ বিশ্বজুড়ে বিভিন্ন রোগের জন্য ভেষজ থেরাপির চাহিদা বৃদ্ধি পেয়েছে।

বিশ্বের প্রায় ৭৫% থেকে ৮০% জনসংখ্যা ভেষজ ওষুধ ব্যবহার করে৷ প্রধানত উন্নয়নশীল দেশগুলিতে এর চাহিদা দিনে দিনে আরও বেড়ে চলেছে৷ গবেষণায় খাদ্য, ব্যায়াম, স্ট্রেস ম্যানেজমেন্ট এবং সাপ্লিমেন্টের মাধ্যমে উচ্চ রক্তচাপ কমাতে সফল হওয়ার জন্য বিভিন্ন ভেষজ থেরাপি পাওয়া গিয়েছে। প্রতিবেদনে উল্লেখিত কিছু ভেষজ আছে, যা আপনার রক্তচাপ কমাতে সাহায্য করতে পারে –

- Advertisement -

রসুন: রসুন বিভিন্ন ওষুধি গুণের জন্য সুপরিচিত৷ রসুন অনেক যৌগ সমৃদ্ধ৷ যা হার্টের জন্য উপকারি। প্রাথমিক সক্রিয় যৌগগুলির মধ্যে একটি৷ যা রসুনকে তার বৈশিষ্ট্যযুক্ত গন্ধ দেয় এবং এর অনেক নিরাময় উপকারিতা অ্যালিসিন নামে পরিচিত৷ বিশেষ করে উচ্চ রক্তচাপ কমাতে এবং রক্তনালীগুলিকে শিথিল করতে সাহায্য করতে পারে।

সেলারি: একটি চিনা তত্ত্ব অনুসারে সেলারির অ্যান্টিহাইপারটেনসিভ বৈশিষ্ট্য রয়েছে৷ কারণ এটি লিভারের উপর কাজ করে৷ এক ধরণের উচ্চ রক্তচাপ লিভারের কর্মহীনতার সঙ্গে যুক্ত৷ গবেষকরা পরামর্শ দেন, সেলারি বীজের নির্যাস রক্তচাপ কমাতে সাহায্য করতে পারে৷ কারণ এটি প্রাকৃতিক ক্যালসিয়াম চ্যানেল ব্লকার হিসেবে কাজ করে। সেলারির বীজে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে৷ যা রক্তচাপ কমাতে সাহায্য করে।

তুলসী: তুলসী তার যৌগের কারণে একটি জনপ্রিয় বিকল্প। তুলসী একটি উদ্ভিদ-অ্যান্টিঅক্সিডেন্ট- ইউজেনল সমৃদ্ধ৷ যা প্রাকৃতিক ক্যালসিয়াম চ্যানেল ব্লকার হিসেবে কাজ করে রক্তচাপ কমাতে সাহায্য করে।

আজওয়াইন (জোয়ান): আজওয়াইনকে থাইম নামেও ডাকা হয়৷ এটি একটি ভারতীয় মশলা৷ যা ভারতের সব জায়গায় পাওয়া যায়। এতে রোসমারিনিক অ্যাসিড নামে একটি স্বাদযুক্ত যৌগ রয়েছে৷ এই যৌগ অনেক উপকারিতা হিসাবে পরিচিত৷ প্রদাহ এবং রক্তে শর্করার মাত্রা হ্রাস, রক্ত ​​প্রবাহ বৃদ্ধি এবং রক্তচাপ কমাতেও সাহায্য করে।

দারুচিনি: এটি একটি দারুচিনি গাছের ছাল থেকে প্রাপ্ত স্বাদযুক্ত মশলা। প্রাচীনকাল থেকে দারুচিনি হৃদযন্ত্রের বিভিন্ন উপসর্গের চিকিৎসার জন্য ব্যবহৃত হয়ে আসছে৷ এটি উচ্চ রক্তচাপও কমায়। এটি রক্তনালীগুলিকে শিথিল এবং প্রসারিত করে বলে মনে হয়।

আদা: আদা একটি বহুমুখী মশলা৷ যা একটি সময় ধরে হৃদরোগের অনেক দিক উন্নত করতে ব্যবহৃত হয়৷ যার মধ্যে রয়েছে সঞ্চালন, কোলেস্টেরলের মাত্রা এবং রক্তচাপ। আদা একটি প্রাকৃতিক ক্যালসিয়াম চ্যানেল ব্লকার হিসেবে কাজ করে৷ এটি রক্তনালীগুলোকে শিথিল করতে সাহায্য করে। আপনি আপনার প্রতিদিনের খাবার এবং পানীয়গুলিতে আদা অন্তর্ভুক্ত করতে পারেন।

এলাচ: এলাচ একটি জনপ্রিয় মসলা৷ বিশেষ করে এর স্বাদের জন্য। এই মিষ্টি মশলায় রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট৷ যা প্রাকৃতিক ক্যালসিয়াম চ্যানেল ব্লকার হিসেবে কাজ করে উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। এটি একটি মূত্রবর্ধক হিসাবে কাজ করে (প্রস্রাব প্রবাহ বৃদ্ধি করে)৷ যা তাপের লোড কমাতে সাহায্য করে।

পার্সলে: পার্সলে আমেরিকান, ইউরোপীয় এবং মধ্য প্রাচ্যের খাবারের একটি বিখ্যাত ওষুধি। এতে রয়েছে বিভিন্ন যৌগ৷ যেমন ভিটামিন সি এবং ক্যারোটিনয়েড৷ এগুলি আপনার উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে।

উচ্চ রক্তচাপ একটি সাধারণ চিকিৎসা শর্ত৷ যা প্রতিটি বাড়িতে কমপক্ষে একজনকে প্রভাবিত করে। জীবনযাত্রার পরিবর্তন, ব্যায়াম এবং স্ট্রেস ম্যানেজমেন্ট সঠিক ওষুধ সহ রক্তচাপ কমাতে উল্লেখযোগ্য অবদান রাখতে পারে। শুধু ওষুধই নয়, ভেষজ ও মশলাও যা উচ্চ রক্তচাপের চিকিৎসায় উপকারী যেমন রসুন, আদা, অজোয়াইন। তাই সবসময় স্বাস্থ্যকর খাবার খান, সুস্থ থাকুন।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss