6.3 C
London
Tuesday, November 29, 2022
Homeজীবনচর্যাপছন্দের খাবারেই দূর করুন মানসিক অবসাদ

Latest Posts

পছন্দের খাবারেই দূর করুন মানসিক অবসাদ

- Advertisement -

অবসাদ ধীরে ধীরে আমাদের মন থেকে শরীরে প্রভাব ফেলতে শুরু করে। মনের অসুখের দ্রুত চিকিৎসা না করালে ছুটতে হয় শরীর নিয়েও। ফলে মানসিক অস্থিরতায় ভুগলে পরামর্শ নিতে হবে মনরোগ বিশেষজ্ঞের। অবশ্য মন খারাপ কাটানোর জন্য আছে বিশেষ কিছু খাবারপ। জীবনধারা বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের স্বাস্থ্য বিভাগে বলা হয়েছে, ‘কিছু খাবার রয়েছে যেগুলো আসলেই মন ভালো করে দেয়। এই খাবারগুলো মস্তিষ্কে এক ধরনের রাসায়নিক নিঃসরণে সাহায্য করে যাতে আনন্দ হওয়ার বোধ তৈরি হয়।’

আরও পড়ুন মানসিক অবসাদ কাটাতে অবাধ সহবাসের দাওয়াই দিচ্ছেন বিশেষজ্ঞরা

- Advertisement -

বড় মাছ: রুই-কাতলা, স্যামন বা টুনার মতো বড় মাছে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে। এই ফ্যাটি অ্যাসিড ডিপ্রেশন এবং মুড সুইঙ্গের ক্ষেত্রে খুবই কার্যকরী। মস্তিষ্কে বিকাশের ক্ষেত্রেও এই ওমেগা ফ্যাটি অ্যাসিড খুবই গুরুত্বপূর্ণ।

ডার্ক চকোলেট: মন খারাপ হলেই এক টুকরো ডার্ক চকোলট খেয়ে নিন। বিশেষজ্ঞদের মতে, ডার্ক চকোলেটের উপাদানগুলি মন ভাল করতে খুবই কার্যকরী। এই উপাদানগুলির মধ্যে ফিল-গুড রাসায়নিক এনডরফিন ও সেরোটোনিন রয়েছে। এগুলি আমাদের মস্তিষ্কে ফিল-গুড ফ্যাক্টর বজায় রাখে। এর ফলে মন চাঙ্গা হয়ে ওঠে।

টম্যাটো: টম্যাটোর মধ্যে রয়েছে লাইকোপেন।এটি মানসিক চাপ কমাতে সাহায্য করে এবং শরীরের ক্লান্তিভাব দূর করে। মন খারাপ থাকলে টমেটোর সালাদ খেতে পারেন। মন কিছুটা হলেও চাঙ্গা লাগবে।

পাকা কলা: পাকা কলায় ভিটামিন বি রয়েছে যা ডোপামাইন ও সেরোটোনিন মতো রাসায়নিকগুলো আমাদের শরীরে নিঃসৃত করে। তাই পাকা কলা খেলেই নিমেষেই মন চাঙ্গা হয়ে ওঠে। শরীরে শক্তির সঞ্চার হয় এবং নিজেকে তরতাজা মনে হয়। রক্তে শর্করার মাত্রা ও মুড ঠিক রাখতে পাকা কলা খুবই উপকারী। কলার মধ্যে রয়েছে উচ্চ পরিমাণ অ্যামাইনো এসিড ও ট্রিপটোফেন। এসব উপাদান মনকে শিথিল করতে সাহায্য করে এবং এতে ঘুম ভালো হয়।

Foods to Help Fight Depression | Public Health First | Top Health OPD Care  of India

আরও পড়ুন মাত্রাতিরিক্ত ঘুম হয়ে উঠছে সাইলেন্ট কিলার, বলছে গবেষণা

সূর্যমুখির বীজ: এই বীজ মনকে ভালো করতে কাজে দেবে। এটি এমাইনো এসিডের একটি ভালো উৎস। এটি মস্তিষ্কে সুখী রাসায়নিক পদার্থ তৈরি করতে কাজ করে এবং বিষণ্ণতার দূর করে।

বাদাম: মনের শান্তি তো বটেই, সুস্বাস্থ্যের পক্ষে বেশ উপকারী বাদাম। কাঠবাদাম ও আমন্ড তো বটেই, এ ছাডা় হেজেলনাট বা চিনেবাদামও মস্তিষ্ক বিকাশের জন্য গুরুত্বপূর্ণ। পাশাপাশি ডিপ্রেশনের সম্ভাবনা কমাতে খুবই কাজ দেয় বিভিন্ন বাদাম।

<

p style=”text-align: justify;”>ওটস: সকালের খাবারে ওটস থাকলে মন থেকে শরীর ভাল থাকে সবকিছুই। মুড বুস্টার্স হিসেবে ওটস বেশ কার্যকরী। সারাদিনের মতো শরীর চাঙ্গা রাখে। এ ছাড়া রাতের খাবারে ওটস খেলে ভাল ঘুমও হয়। অনেক সময় কম ঘুম বা ঘুমের ব্যঘাত ঘটলেও তার প্রভাব পড়ে আমাদের মানসিক স্বাস্থ্যের ওপর।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss